SSC Recruitment- Cbi : আদালতের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে রাজ্য , যাবতীয় নথি চেয়ে পাঠাল সিবিআই

এসএসসি (ssc Recruitment) দিয়ে গ্রুপ ডি (Group D Staff) পর্যায়ের কর্মী নিয়োগ প্রক্রিয়ায় প্রবল দুর্নীতির অভিযোগ উঠেছে। গতকাল অর্থাৎ সোমবারই গ্রুপ ডি কর্মী নিয়োগ মামলায় সিবিআইকে (CBI) অনুসন্ধানের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট (Kolkata High Court)।

আর উচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী মঙ্গলবার থেকেই কাজ শুরু করে দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। ইতিমধ্যেই দিল্লিতে সিবিআইয়ের সদর দফতরে এই নির্দেশ পৌঁছেছে । প্রথম পর্যায়ে কী পদক্ষেপ করণীয় সে ব্যাপারে সেখান থেকে নির্দেশ আসছে বলে সিবিআই সূত্রে জানানো হয়েছে। যদিও আজই সিবিআই কোনও কমিটি গঠন করছে না। বুধবার কলকাতা হাইকোর্ট থেকে এই মামলা সংক্রান্ত নথি সংগ্রহ করবে সিবিআই। তারপর সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ স্থির করা হবে। একই সঙ্গে কমিটিতে কোন কোন আধিকারিক থাকতে চান, ইচ্ছুক অফিসারদের তালিকা চাওয়া হয়েছে।

সিবিআইয়ের তরফে জানানো হয়েছে ইন্দ্রিয় তদন্তকারী কেন্দ্রিয় তদন্তকারী সংস্থা শুরু থেকেই কাজ গুছিয়ে নামতে চাইছে। কারণ হাতে সময় বেশি নেই । হাইকোর্ট অনুসন্ধানের সময়সীমা বেঁধে দিয়েছে। ২১ ডিসেম্বরের মধ্যে প্রাথমিক রিপোর্ট আদালতকে জমা দিতে হবে।

 

২০১৬ সালে গ্রুপ ডি নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। সেই অনুযায়ী ১৩ হাজার নিয়োগ হয়েছিল। ২০১৯ সালের মে মাসে সেই গ্রুপ ডি প্যানেলের মেয়াদ শেষ হয়ে যায়। কিন্তু তারপরেও একাধিক নিয়োগ করা হয়েছে বলে অভিযোগ।

এদিকে মঙ্গলবারই হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে আর্জি জানিয়েছে রাজ্য। ডিভিশন বেঞ্চের তরফে মামলা গ্রহণ করা হয়েছে।বুধবার বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হবে।

Previous articleTripura: হিম্মত থাকলে বহিষ্কার করুক বিজেপি: সুদীপের বক্তব্যকে স্বাগত জানিয়ে চ্যালেঞ্জ ব্রাত্য-কুণালের