Modi Mamata Meeting: মুখ্যমন্ত্রীর মাস্টার স্ট্রোক, বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের উদ্বোধনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ

আগামী বছর এপ্রিল মাসে রাজ্যে বাণিজ্য সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ মুখ্যমন্ত্রীর। আমন্ত্রণ গ্রহণ করেছেন মোদি, জানালেন মমতা।

mamata banerjee met with pm narendra modi

বাংলার মুখ্যমন্ত্রীর এবারের দিল্লি সফরে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক (Modi Mamata Meeting)। বুধবার বিকেল পাঁচটায় সেই বৈঠকে মাস্টার স্ট্রোক মমতার। বাংলায় বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের (BGBS) উদ্বোধনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানালেন মুখ্যমন্ত্রী। বৈঠক সেরে বেরিয়ে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন, নরেন্দ্র মোদি সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন।

আরও পড়ুন-SSC ভবন অভিযান ঘিরে পুলিশ বামেদের ধস্তাধস্তিতে রণক্ষেত্র, বিক্ষোভ বিধাননগর থানার সামনেও

চারদিনের সফরে রাজধানীতে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Modi Mamata Meeting)। মঙ্গলবারে বিভিন্ন দলের হেভিওয়েট নেতারা তাঁর সঙ্গে দেখা করেন। তৃণমূলে যোগ দেন তিন দলের প্রাক্তন সংসদরা। কিন্তু রাজনৈতিক মহলের নজর ছিল বুধবার মোদি-মমতা বৈঠকের দিকে। এদিন এই বৈঠকের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। ঘড়ির কাঁটা পাঁচটা ছোঁয়ার আগেই সাউথ ব্লকে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে পৌঁছে যান মুখ্যমন্ত্রী। এক ঘণ্টার কাছাকাছি তাঁদের মধ্যে আলোচনা হয়। বৈঠক থেকে বেরিয়ে মমতা জানান, আগামী বছর ২০-২১ এপ্রিল বাণিজ্য সম্মেলনের উদ্বোধনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন তিনি। নরেন্দ্র মোদি সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন বলে জানান মুখ্যমন্ত্রী। বলেন, রাজনৈতিক মতাদর্শ আলাদা হতেই পারে। কিন্তু তার প্রভাব যেন কেন্দ্র-রাজ্য সম্পর্কে না পড়ে। রাজনৈতিক সম্পর্ক ও উন্নয়ন সম্পর্ক এক নয়। কেন্দ্র-রাজ্য একসঙ্গে কাজ করলেই উন্নতি সম্ভব। রাজ্যের উন্নতিতেই কেন্দ্রের উন্নতি।

শিল্প সম্মেলনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ মুখ্যমন্ত্রীর মাস্টার স্ট্রোক হিসেবেই দেখছে রাজনৈতিক মহল। রাজ্যে বিনিয়োগ টানতে মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত আন্তর্জাতিক স্তরের এই বাণিজ্য সম্মেলন। রাজ্যের ক্ষমতায় আসার পর থেকেই বেশ কয়েক বছর দু’দিন ধরে এই সম্মেলনের আয়োজন করছেন। সাধারণত প্রতি বছর জানুয়ারির শেষ সপ্তাহে BGBS হয়। এবছর কোভিড পরিস্থিতির কারণে এই সম্মেলন হয়নি। আগামী বছর BGBS হবে এপ্রিলে। বিরোধীরা অনেক সময়ই রাজ্যের শাসকদলকে আক্রমণ করতে শিল্প সম্মেলন নিয়ে খোঁচা দেয়। বিজেপি নেতৃত্ব এমনকী রাজ্যপাল স্বয়ং এনিয়ে রাজ্য সরকারকে কটাক্ষ করেছেন। কিন্তু এবার BGBS-র উদ্বোধনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়ে সেই সমালোচনার উপযুক্ত জবাব দিলেন মুখ্যমন্ত্রী।

Previous articleSSC ভবন অভিযান ঘিরে পুলিশ বামেদের ধস্তাধস্তিতে রণক্ষেত্র, বিক্ষোভ বিধাননগর থানার সামনেও
Next articleMeeting: BSF-এর এক্তিয়ার বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করুন: প্রধানমন্ত্রীকে আর্জি মুখ্যমন্ত্রীর