Royal Bengal Tiger: ফের সুন্দরবনে দেখা মিলল রয়্যাল বেঙ্গল টাইগারের

এবছর সুন্দরবন ভ্রমণে মরশুমের শুরু থেকেই পর্যটকদের দেখা দিল রয়্যাল বেঙ্গল টাইগার

ফের সুন্দরবনে দেখা মিলল Royal Bengal Tiger-এর। বাঘ-দর্শনের আশায় সুন্দরবনে বেড়াতে গেলেও অধিকাংশ পর্যটককে হতাশ হয়েই ফিরতে হয়।অথচ এবছর সুন্দরবন ভ্রমণে মরশুমের শুরু থেকেই পর্যটকদের দেখা দিল রয়্যাল বেঙ্গল টাইগার।

ঘটনার সূত্রপাত বৃহস্পতিবার বিকেলে। সুন্দরবনের পীরখালির জঙ্গল লাগোয়া দোবাঁকি ক্যাম্পের কাছে বাঘের দর্শন পান একদল পর্যটক।পেশায় চিকিৎসক সৈকত চৌধুরী ও তাঁর সঙ্গীরা প্রথমে নিজেদের চোখকেই বিশ্বাস করতে পারছিলেন না।তাঁরা একেবারে এক জঙ্গল থেকে বেরিয়ে নদী সাঁতরে অন্য জঙ্গলে প্রবেশ করতে দেখেন রয়্যাল বেঙ্গল টাইগারকে।

আরও পড়ুন- Left Front: কলকাতা পুরভোটে বামেদের প্রার্থী তালিকায় প্রাধান্য পাচ্ছে নতুন প্রজন্ম
এভাবে সুন্দরবনের জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগারকে চাক্ষুষ করতে পেরে রীতিমতো আপ্লুত ওই পর্যটকদল। তাঁরা বাঘের নদী সাঁতরে জঙ্গলে ঢোকার ভিডিও দূর থেকেই মোবাইলের ক্যামেরাবন্দি করেছেন এবং সোশ্যাল মিডিয়াতেও ছেড়েছেন।
উল্লেখ্য, গত ১১ নভেম্বরও রয়্যাল বেঙ্গল টাইগারের দেখা পেয়েছিলেন পর্যটকেরা। সেদিনও সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের সজনেখালি রেঞ্জের পীরখালির ৫ নম্বর জঙ্গলের দোবাঁকি খালের কাছে বাঘের দর্শন মিলেছিল। বাঘটিকে প্রথমে নদীতে জল পান করতে দেখা যায়। তারপর অবলীলায় নদী সাঁতরে অন্যপাড়ে উঠে হেলতে-দুলতে জঙ্গলে ঢুকে যায় সে।
কলকাতা থেকে আসা ১১ জনের ওই পর্যটক দলটিও রয়্যাল বেঙ্গলের এই সাঁতার কাটা ও হেলতে-দুলতে চলার দৃশ্য চাক্ষুষ করতে পেরে অভিভূত হয়ে গিয়েছিলেন।পুরো ঘটনাটি তাঁরা মোবাইলে ক্যামেরাবন্দি করেছিলেন। পরে সেটা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলে ভাইরাল হয়ে যায়।
এভাবে মরশুমের শুরু থেকে বাঘের দেখা মেলায় পর্যটকেরা যেমন আপ্লুত, তেমনই খুশির হাওয়া সুন্দরবনের পর্যটন ব্যবসায়ী মহলে। তাঁদের মতে, মরশুমের শুরুতেই এভাবে বাঘের দেখা পাওয়ায় এবছর সুন্দরবনে পর্যটকের সংখ্যা আরও বাড়বে। তাদের আশা, করোনা মহামারির জেরে গত বছর থেকে ব্যবসায় যে মন্দা চলছিল, তার কিছুটা সুরাহা হবে।

যদিও সুন্দরবনে বাঘের দেখা পাওয়া সবসময় সুখকর হয় না। সম্প্রতি বাঘের হামলায় বেশ কয়েকজন মৎস্যজীবীর মৃত্যু এবং আহত হওয়ার খবর পাওয়া গিয়েছে। ফলে বাঘ-দর্শনের লোভে পর্যটকেরা যাতে নির্দিষ্ট সীমা অতিক্রম করে জঙ্গলের ভিতরে না যান, সে ব্যাপারে এখন থেকেই সতর্ক করা শুরু করেছে প্রশাসন।

Previous article26/11 Mumbai Attack: মুম্বই হামলার ১৩ বছর, শহিদদের শ্রদ্ধার্ঘ্য
Next articleNandigram: বিজেপির হামলায় উত্তপ্ত নন্দীগ্রাম, আক্রান্ত কৃষি আধিকারিক