Mondal Bagan Milani Sangha: মানুষের পাশে মণ্ডল বাগান মিলনী সংঘ

মানুষের পাশে মণ্ডল বাগান মিলনী সংঘ (Mondal Bagan Milani Sangha)। বস্ত্র থেকে ওষুধ-খাবার সব নিয়ে ৪১৫টি শবর পরিবারের পাশে হাজির হুগলি (Hooghly) জেলার চন্দননগরের (Chandannagar) এই ক্লাব। করোনা অতিমারি পরিস্থিতিতে গত বছরও এমন উদ্যোগ নিয়েছিলেন ক্লাবের সদস্যরা। এ বছরও তার অন্যথা হল না। মণ্ডল বাগান মিলনী সংঘের (Mondal Bagan Milani Sangha) তরফে এবছরও তারা পৌঁছল পুরুলিয়া, বাঁকুড়া ও তৎসংলগ্ন ঝাড়খণ্ডের প্রায় ২৫টি গ্রামের ৪১৫টি শবর পরিবারের কাছে। প্রায় ২ হাজার ৫৬৫ জনের মধ্যে পাঁচ দিনব্যাপী বস্ত্র, শীতবস্ত্র, ওষুধপত্র ও কম্বল বিতরণ করাই তাঁদের লক্ষ্য।

বস্ত্র বিতরণ পর্বের প্রথমদিনে পুরুলিয়া জেলার বান্দোয়ান ব্লকের ১) ঘুটিহুলি ২) পাড়গোড়া ৩) পোপো (ধাদকা) ৪) খাড়দা ৫) ঘোলহুড়া ৬) রাজাগ্রাম ৭) কাড়রু নামক সাতটি গ্রামে বস্ত্র, শীতবস্ত্র ও কম্বল বিতরণ করা হয়। দ্বিতীয়দিনে পুরুলিয়া জেলার বান্দোয়ান ব্লকের ১) মৃগীচামী ২) বুড়িঝোড় ৩) দুয়ারসিনী ৪) ঠরকাদহ ৫) সেকাবাসা ৬) কুয়ারডি ৭) গুন্দুলবেড়া নামক আরও সাতটি গ্রামে বস্ত্র, শীতবস্ত্র ও কম্বল বিতরণ করা হয়। তৃতীয়দিনে সেখান থেকে অনেকটা দূরবর্তী ঝাড়খণ্ডের পর্ব সিংভূম জেলার ১) বাসাডেরা ২) রামচন্দ্রপুর নামক দুটি শহর গ্রামে বস্ত্র শীতবস্ত্র কম্বল ও প্রয়োজনীয় কিছু সামগ্রী বিতরণ করা হয় । চতুর্থদিনে পুরুলিয়া জেলার বান্দোয়ান ও মানবাজার – ২ ব্লকের ১) জোড়াশাল ২) পুকুরকাটা ৩) খেজুরিয়া ৪) কালাপতি ৫) বুড়িবাঁধ (চেকুয়া, শবরপাড়া) ৬) বুড়িবাঁধ (গোলাপাড়া, শবরপাড়া) নামক আরো পাঁচটি গ্রামের সবার পরিবারের হাতে তুলে দেওয়া হল বস্ত্র শীতবস্ত্র কম্বল এছাড়াও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী ।

আরও পড়ুন-Uttarpradesh: যোগীরাজ্যে ফের নামবদল, আগ্রার ‘মুঘল রোড’ এবার ‘মহারাজা অগ্রসেন রোড’

ক্লাবের পক্ষ থেকে নিয়ে যাওয়া সীমিত ওষুধ প্রত্যেকের প্রয়োজন মতো যথাসম্ভব দেওয়ার চেষ্টা করা হয়। স্থানীয় সকল শিশুদের মধ্যে বিস্কুট, লজেন্স ও কেকও বিতরণ করা হয়। এছাড়াও ছোট শিশুদের জন্য ছিল দুধের বোতল। মণ্ডল বাগান মিলনী সংঘের তরফে জানানো হয়, দুধের বোতলগুলি পাওয়ার পর তাদের নির্মল ও পবিত্র হাসি ভবিষ্যতেও তাদের পাশে আরও বেশি করে দাঁড়ানোর অনুপ্রেরণা জোগায়। প্রায় সকলের সঙ্গে কথা বলে তাদের সুবিধা অসুবিধার কথা লিপিবদ্ধ করা হয় বলে জানান ক্লাবের সদস্যরা। তাঁরা জানান, “তাঁদের সুবিধা-অসুবিধা আমরা লিপিবদ্ধ করেছি কারণ, আগামিদিনেও তাদের প্রয়োজন মতো যথাসাধ্য সামগ্রী সরবরাহ করা সম্ভব হয়। আমাদের সঙ্গে থাকা মহিলা সদস্যা স্থানীয় মহিলাদের সাথে কথা বলেন মহিলাদের সমস্যা সংক্রান্ত বিষয় নিয়ে।”

মণ্ডল বাগান মিলনী সংঘের সদস্যরা জানিয়েছেন, “পরবর্তী সময়ে এই সকল শবর গ্রামগুলির শিশুদের জন্য শিক্ষার ব্যবস্থা করার চেষ্টা চলছে। এছাড়াও পরবর্তী সময়ে এইসকল শবর গ্রামগুলিতে স্বাস্থ্য পরিষেবা দিতে ভবিষ্যতে মাঝেমাঝেই স্বাস্থ্য শিবির করার পরিকল্পনা রয়েছে, যেখানে বিনামূল্যে ওষুধও প্রদান করা হতে পারে।”

সামাজিক দায়িত্ব পালনে ব্রতী হওয়া মণ্ডল বাগান মিলনী সংঘ আগামী ১৫ বা ১৬ ডিসেম্বর আবারও পঞ্চম পর্বে পুরুলিয়ার আরো সাতটি বস্ত্র শীতবস্ত্র কম্বল ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী নিয়ে হাজির হওয়ার জন্য অঙ্গীকারবদ্ধ।

Previous articleFirhad Hakim: ভোটে প্রার্থী হওয়ার পরই কলকাতা পুরসভার মুখ্যপ্রশাসক পদে ইস্তফা দিলেন ফিরহাদ হাকিম
Next articleKMC 8: প্রথম দিনের প্রচারেই বাজিমাত করলেন শশী-কন্যা পূজা