Kolkata Metro: ডিসেম্বর থেকেই মিলবে মোবাইল অ্যাপে মেট্রো টিকিট!

মোবাইলে ই-টিকেটিং এখন শুধু চালু হওয়ার অপেক্ষা

করোনা অতিমারি কাটিয়ে ফের চালু হয়েছে মেট্রোরেল পরিষেবা। এবার যাত্রীদের সুবিধার্থে কিউআর কোড বেসড টিকিট চালুর পথে হাঁটছে কলকাতা মেট্রো। এর ফলে যেমন করোনা সংক্রমণ এড়ানো যাবে পাশাপাশি অফিস টাইমে মেট্রো টিকিটের লাইনে ঠাসাঠাসি ভিড় অনেকটাই কমবে। ডিসেম্বরের গোড়াতেই নতুন পদ্ধতিতে টিকিট কাটতে পারবেন মেট্রো যাত্রীরা।

মাসদুয়েক আগেই শুরু হয়েছিল স্মার্ট গেটে কোড স্ক্যানার বসানোর কাজ। ইতিমধ্যেই নোয়াপাড়া থেকে কবি সুভাষ শাখায় সবকটি স্টেশনে কোড স্ক্যানার বসানোর কাজ সম্পূর্ণ হয়েছে। ফলে মোবাইলে ই-টিকেটিং এখন শুধু চালু হওয়ার অপেক্ষা।

কীভাবে মিলবে কিউআর কোড টিকিট? মোবাইলে ইনস্টল করতে হবে কলকাতা মেট্রো অ্যাপ্লিকেশন। সেখানে নিজের নাম রেজিস্টার করে কাটা যাবে টিকিট। প্রত্যেক স্টেশনের জন্য থাকবে আলাদা কিউআর কোড। যে মোবাইল থেকে টিকিট কাটা হচ্ছে, একমাত্র সেই মোবাইল থেকেই কিউআর কোড কাজ করবে। যে স্টেশন থেকে যাত্রী উঠবেন এবং যেখানে নামবেন, সেই দুই স্টেশনের নাম অ্যাপে লিখতে হবে। দূরত্ব অনুযায়ী ভাড়া নির্ধারিত হবে। অনলাইনে সেই ভাড়া মেটানোর সঙ্গে সঙ্গে যাত্রীর মোবাইলে চলে আসবে কিউআর কোড। নির্দিষ্ট স্টেশনে গিয়ে প্ল্যাটফর্মে থাকা স্বয়ংক্রিয় গেটে নির্দিষ্ট স্ক্যানারের সামনে ওই কিউআরকোড ধরলেই যন্ত্র তা পড়ে নেবে। খুলে যাবে গেট। স্টেশনে ঢোকা ও বেরনোর সময় স্ক্যান করতে হবে কোডটি। নেট ব্যাংকিংয়ের মাধ্যমে আদান-প্রদান হবে টাকার।

আরও পড়ুন- Sonu Nigam: এবার সোনুর মুখে “খেলা হবে”, ‘বন্ধু’ অভিষেকের জন্য আসছেন ডায়মন্ড হারবার!

Previous articleAkhilesh Yadav: যোগী না যোগ্য সরকার চাই উত্তরপ্রদেশে, দাবি অখিলেশ যাদবের
Next articleNabanna: ওমিক্রন সংক্রমণ রুখতে সতর্ক রাজ্য, করোনা সংক্রান্ত বিধিনিষেধের মেয়াদ বাড়ল