সোমে সংসদে ব্যাঙ্ক বেসরকারিকরণ বিল, দেশজুড়ে প্রতিবাদের হুঁশিয়ারি রাকেশ টিকায়েতের

আইনটি পাশ হয়ে গেলেই রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণের ক্ষেত্রে সমস্ত বাধা দূর হয়ে যাবে

ক্ষমা চেয়ে সম্প্রতি কৃষি আইন প্রত্যাহার করে নিয়েছে মোদি সরকার(Narendra Modi)। এবার সংসদে ব্যাঙ্ক আইন সংশোধনী বিল পাশ করতে চলেছে সরকার পক্ষ। তবে এই আইন পাশ হলে একেবারে কৃষক আন্দোলনের ধাঁচে দেশজুড়ে আন্দোলন চালানো হবে বলে হুঁশিয়ারি দিলেন কৃষক নেতা রাকেশ টিকায়েত। এদিন মোদি সরকারকে রীতিমতো হুঁশিয়ারি দিয়ে টিকায়েত(Rakesh Tikait) বলেন, এবার বেসরকারিকরণের প্রতিবাদে দেশজুড়ে আন্দোলন প্রয়োজন।

রবিবার টুইটবার্তায় কৃষকনেতা রাকেশ টিকায়েত লেখেন, ৬ সেপ্টেম্বর অর্থাৎ সোমবার সংসদে ব্যাঙ্ক বেসরকারিকরণের লক্ষ্যে বিল পেশ হবে। এই বেসরকারিকরণের বিরুদ্ধেও কৃষি আইনের মত দেশজুড়ে আন্দোলনের প্রয়োজন। উল্লেখ্য এই বিল প্রসঙ্গে বিশেষজ্ঞদের মত, আইনটি পাশ হয়ে গেলেই রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণের ক্ষেত্রে সমস্ত বাধা দূর হয়ে যাবে। তা যাতে না হয় তার জন্য সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামার আবেদন জানালেন কৃষকনেতা রাকেশ টিকাইত। যদিও কেন্দ্রের এই বেসরকারি নীতির প্রতিবাদে ইতিমধ্যেই দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে একাধিক কর্মী সংগঠন। এই প্রক্রিয়া বন্ধ না করলে আগামী ১৬ এবং ১৭ ডিসেম্বর একযোগে ধর্মঘট পালন করবে ব্যাংক কর্মীদের ৯টি সর্বভারতীয় সংগঠন। ইউনাইটেড ফোরাম অফ ব্যাংক ইউনিয়নস নামের এই যৌথ সংগঠন ইতিমধ্যেই এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে। সেই পথে এবার আন্দোলনের হুঁশিয়ারি দিলেন রাকেশ টিকাইত।

আরও পড়ুন:ফের শীর্ষ নেতৃত্বের সমালোচনা, কংগ্রেস ত্যাগের জল্পনা বাড়ালেন গুলাম নবি আজাদ

উল্লেখ্য, ফেব্রুয়ারির শুরুতে সংসদে  পেশ করা সাধারণ বাজেটে দেশের কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণের কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বেসরকারিকরণের জন‌্য প্রাথমিকভাবে চারটি মাঝারি মাপের ব্যাংক-কে বেছে নেয় মোদি সরকার। যে চারটি ব্যাংক-কে বেসরকারিকরণের জন‌্য প্রাথমিক তালিকায় রাখা হয়েছিল, সেগুলি হল ব্যাংক অফ মহারাষ্ট্র (Bank of Maharashtra), ব্যাংক অফ ইন্ডিয়া (Bank of India), ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক এবং সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া (Central Bank of India)। সূত্রের খবর এর মধ্যে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক এবং সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়ার অধিকাংশ শেয়ার বিক্রি করবে সরকার। সোমবার যদি সংসদে বিলটি পাশ হয়ে যায়, তাহলেই এই দুটি ব্যাংকের বেসরকারিকরণের প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

Previous articleVVS Laxman: ১৩ ডিসেম্বর জাতীয় ক্রিকেট অ‍্যাকাডেমির প্রধান হিসাবে যোগ দেবেন লক্ষন : সূত্র
Next article‘নো কিসিং’-এর নিষেধাজ্ঞা একাধিক দেশে