ফের শীর্ষ নেতৃত্বের সমালোচনা, কংগ্রেস ত্যাগের জল্পনা বাড়ালেন গুলাম নবি আজাদ

রাজনীতিতে আগামী দিনে কী হবে কেউ বলতে পারে না, ঠিক যেমন কবে মৃত্যু হবে কেউ বলতে পারে না। এটা সম্ভাবনার খেলা

কংগ্রেসের বিক্ষুব্ধ জি-২৩ গ্রুপের অন্যতম প্রধান তিনি। তাঁর আক্রমণের তির থেকে ছাড় পান না গান্ধী পরিবারও। কংগ্রেসের(Congress) এহেন বিতর্কিত নেতা গুলাম নবি আজাদ(Gulam Nabi Azad) এবার কংগ্রেস ছাড়তে চলেছেন। অন্তত তেমনটাই জল্পনা জাতীয় রাজনীতির অলিন্দে। শোনা যাচ্ছে কংগ্রেস ছেড়ে নতুন দল গড়তে পারেন নবি। অবশ্যই জল্পনা খানিক নিজেও উস্কে দিয়েছেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী। সম্প্রতি তাঁর দাবি, এখনই নতুন দল করার কোনো ইচ্ছে তার নেই। কিন্তু রাজনীতি সম্ভাবনার খেলা। সেখানে সবকিছুই হতে পারে।

সম্প্রতি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কংগ্রেসের শীর্ষ নেতৃত্বে বিরুদ্ধে তোপ দেগে নবি বলেন, “ইন্দিরা গান্ধী (Indira Gandhi), রাজীব গান্ধীদের আমলে দলে সমালোচনার একটা জায়গা ছিল। আজকের শীর্ষ নেতৃত্ব একেবারেই সমালোচনা সহ্য করতে পারে না। কেউই নেতৃত্বকে চ্যালেঞ্চ করছে না। কিন্তু ইন্দিরাজি, রাজীবজির আমলে হয়তো আমি একটু বেশিই সুযোগ পেয়ে গিয়েছিলাম। আমি প্রশ্ন করতে পারতাম। কেউ তাতে আপত্তির কিছু দেখত না। কিন্তু আজকের নেতৃত্ব এগুলো নিয়ে আপত্তি করে।” এরপরই কংগ্রেস ত্যাগের জল্পনা বাড়িয়ে তিনি বলেন, “রাজনীতিতে আগামী দিনে কী হবে কেউ বলতে পারে না, ঠিক যেমন কবে মৃত্যু হবে কেউ বলতে পারে না। এটা সম্ভাবনার খেলা।”

আরও পড়ুন:Nagaland Firing:সন্ত্রাসবাদী ভেবে নিরাপত্তা বাহিনীর গুলি, নিহত একাধিক গ্রামবাসী

উল্লেখ্য, একটা সময় গান্ধী পরিবারের ঘনিষ্ঠ বৃত্তে থাকলেও সম্প্রতি দলের কার্যপ্রণালীর চূড়ান্ত বিরোধিতা করে গান্ধী পরিবারের বিরুদ্ধে সরব হয়েছিলেন তিনি। কংগ্রেসের অভ্যন্তরে যে বিক্ষোভ শুরু হয় তা গুলাম নবি ও কপিল সিব্বলের নেতৃত্বে। তার রাজ্যসভার মেয়াদ শেষ হওয়ার পর আর তাকে নির্বাচিত করা হয়নি কংগ্রেসের তরফে। তবে জাতীয় রাজনীতি থেকে কার্যত সরে এলেও কাশ্মীরের বিভিন্ন প্রান্তে ঘুরে ঘুরে জনসভা করতে দেখা যাচ্ছে গুলাম নবিকে। সেখানে অবশ্য নবির ধার মাড়াচ্ছেন না কংগ্রেস নেতারা। তাঁর ঘনিষ্ঠ ঘনিষ্ঠ বৃত্তে থাকা স্থানীয় নেতৃত্বদের সঙ্গে নিয়ে প্রচার করছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। এই পরিস্থিতিতে গুঞ্জন শুরু হয়েছে এবার হয়তো কংগ্রেস ছেড়ে নতুন দল করবেন উপত্যকার দাপুটে এই নেতা।

 

Previous articleজেলায় জেলায় বৃষ্টি, কাকদ্বীপের মুড়িগঙ্গা নদীতে ডুবল পণ্যবাহী নৌকা
Next articleকাচঘেরা মণ্ডপে ভিকি – ক্যাটরিনার চার হাত এক হবে!