Bangladesh India Relation: বাংলাদেশ ভারত মৈত্রী সম্পর্কের ৫০ বছর উদযাপনে নানা আয়োজন

খায়রুল আলম, ঢাকা: বাংলাদেশ-ভারত(Bangladesh-India) সম্পর্কের ৫০ বছর উদযাপিত হতে যাচ্ছে চলতি বছর। এ উপলক্ষে সোমবার (৬ ডিসেম্বর) দুই দেশ যৌথভাবে পালন করছে মৈত্রী দিবস। ঢাকা ও দিল্লি  বিশ্বের ১৮টি দেশে বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস(Maitri Diwas) পালিত হচ্ছে।

বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এই অনুষ্ঠানে অংশ নেন।

বাংলাদেশের স্বাধীনতা দিবস অনুষ্ঠানে যোগদানের জন্য চলতি বছর মার্চ মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় ৬ ডিসেম্বর মৈত্রী দিবস (বন্ধুত্ব দিবস) হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো।

বাংলাদেশের স্বাধীনতার ১০ দিন আগে ১৯৭১ সালের ৬ ডিসেম্বর ভারত বাংলাদেশকে স্বীকৃতি দেয়। ভারত বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনকারী প্রথম দেশগুলোর মধ্যে একটি।

আরও পড়ুন:Fire: কাকভোরে হলদিয়ার ক্লোরাইড মেটাল কারখানায় বিধ্বংসী অগ্নিকাণ্ড, প্রাণহানির আশঙ্কা

এই বছর ঢাকা ও দিল্লি ছাড়াও বিশ্বের ১৮টি দেশে মৈত্রী দিবস পালন করা হচ্ছে। এই দেশগুলো হলো বেলজিয়াম, কানাডা, মিশর, ইন্দোনেশিয়া, রাশিয়া, কাতার, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জাপান, মালয়েশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, সুইজারল্যান্ড, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও মার্কিন যুক্তরাষ্ট্র।

মৈত্রী দিবস উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ ও ভারত বিভিন্ন ফ্রন্টে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনের জন্য বছরব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। বাংলাদেশ ও ভারতের বিভিন্ন শহরে বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী প্রদর্শিত হচ্ছে। ২০২১ সালের মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের সময় বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী যৌথভাবে প্রদর্শনীটি উদ্বোধন করেন। এ সময় দুই নেতা বাংলাদেশ-ভারত বন্ধুত্বের ৫০ বছর স্মরণে ডাকটিকিটও উন্মোচন করেন।

দুই দেশের মধ্যে বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে যুদ্ধের প্রবীণ সৈনিকদের সফর বিনিময়, নৌ-যান পরিদর্শন, ক্রীড়া অনুষ্ঠান, সাংস্কৃতিকসহ অন্যান্য অনুষ্ঠানেরও আয়োজন করা হচ্ছে।

Previous articleFire: কাকভোরে হলদিয়ার ক্লোরাইড মেটাল কারখানায় বিধ্বংসী অগ্নিকাণ্ড, প্রাণহানির আশঙ্কা
Next articleJagdeep Dhankhar:পুরভোটের প্রস্তুতি নিয়ে ফের রাজ্য নির্বাচন কমিশনারকে তলব ধনকড়ের