Primary Education:প্রাথমিক শিক্ষায় দেশের সেরা বাংলা, টুইটে শিক্ষকদের অভিনন্দন মুখ্যমন্ত্রীর

ফের বাংলার মুকুটে নয়া পালক।মমতা সরকারের নজিরবিহীন কর্মযজ্ঞ একের পর এক স্বীকৃতি এনে দিচ্ছে পশ্চিমবঙ্গকে। প্রাথমিক শিক্ষাতেও দেশের শীর্ষে এবার বাংলা। শুক্রবার কেন্দ্রীয় সরকারের তরফে এই সাফল্য প্রকাশিত হওয়ার পর টুইট করে সুখবরটি দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, রাজ্যের শিক্ষক, শিক্ষাকর্মী, অভিভাবক-সহ শিক্ষাক্ষেত্রে জড়িত সকলকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

আরও পড়ুন:ক্রিসমাস পর ফের ২ দিনের গোয়া সফরে অভিষেক, যাবেন ত্রিপুরাতেও

মমতা টুইটারে লেখেন, ‘পশ্চিমবঙ্গের জন্য দারুণ খবর। আমরা ফাউন্ডেশনাল লিটারেসি অ্যান্ড নিউমারেসি ইনডেক্স-এর মাপকাঠিতে দেশের সব বড় রাজ্যের মধ্যে শীর্ষস্থান অধিকার করেছি। আমি এই অসামান্য কৃতিত্বের জন্য আমাদের সকল শিক্ষক, অভিভাবক এবং শিক্ষা বিভাগের সদস্যদের অভিনন্দন জানাচ্ছি।’


প্রসঙ্গত, প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৫টি মানদণ্ডের নিরিখে এই মূল্যায়ন করা হয়। সেখানেই ফাউন্ডেশনাল লিটারেসি ও নিউমেরেসি সূচকে শীর্ষ স্থান দখল করেছে বাংলা। স্কুলে হোক কিংবা করোনা আবহে অনলাইনেও দেশের বড় রাজ্যগুলিকে পেছনে ফেলে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষাব্যবস্থার তুলনামূলক পরিস্থিতি পর্যালোচনা করে পশ্চিমবঙ্গকে শ্রেষ্ট বলে স্বীকৃতি দিয়েছে।

প্রসঙ্গত, গত বুধবার ইউনেস্কোর ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি’-র তালিকায় স্থান পেয়েছে কলকাতার দুর্গাপুজো। গত ১০ বছরে শিশুদের  প্রাথমিক শিক্ষাক্ষেত্রের দিকে বাড়তি নজর দিয়েছিল মমতা সরকার। মিড-ডে মিলের পাশাপাশি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছিল শিশুস্বাস্থ্যের বিষয়টি। শুধু তাই নয় ছোটদের স্কুলমুখী করতে বিনামূল্যে ব্যাগ, বই-খাতা, কলম এমনকি জুতো পর্যন্ত দিয়েছে সরকার। ফলস্বরূপ শহর ও গ্রামের স্কুলগুলিতে আগের তুলনায় বেড়েছে শিশুদের শিক্ষার মানও। এদিন মমতা সরকারের দীর্ঘ এই প্রচেষ্টাকেই স্বীকৃতি দিল খোদ নরেন্দ্র মোদির সরকার।

Previous articleপুরভোটের থিম সং ‘খেলা হবে’ প্রকাশে পালকিতে চমক মদনের
Next articleKMC 28: অয়নের প্রচারে শেষলগ্নে ঝড় তুললেন অভিজিৎ-সায়ন্তিকা