ভারতীয় বংশোদ্ভূত ৬৬ সন্ত্রাসী ইসলামিক স্টেটের সদস্য, চাঞ্চল্যকর রিপোর্ট আমেরিকার

নৃশংস ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনের সদস্য অন্তত ৬৬ জন ভারতীয় বংশোদ্ভূত সন্ত্রাসবাদী

আমেরিকার(America) গোপন অভিযানে আবু বকর আল বাগদাদীকে খতম করা হয়েছে ঠিকই, কিন্তু গোপনে ক্রমশ মাথাচাড়া দিয়ে উঠছে আইএসের(IS) জেহাদী রক্তবীজরা। উদ্বেগ বাড়িয়ে সম্প্রতি প্রকাশিত এক মার্কিন রিপোর্টে দাবি করা হয়েছে, নৃশংস ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনের সদস্য অন্তত ৬৬ জন ভারতীয় বংশোদ্ভূত সন্ত্রাসবাদী(terrorist)।

গত বৃহস্পতিবার আমেরিকার বিদেশ দফতরের তরফে ‘২০২০ কান্ট্রি রিপোর্টস অন টেররিজম’ নামক এক রিপোর্ট প্রকাশ্যে আনা হয়। যেখানে দাবি করা হয়েছে, আইএস জঙ্গি সংগঠনে এমন ৬৬ জন জঙ্গি রয়েছে যারা ভারতীয় বংশোদ্ভূত বলে প্রমাণ পাওয়া গিয়েছে। শুধু তাই নয় ২০২০ সালে বিদেশে সন্ত্রাসবাদি কার্যকলাপ চালানোর কোনো জঙ্গিকে ভারতের পত্র পূরণ করা হয়নি বলেও জানিয়েছে ওই রিপোর্ট। একই সঙ্গে ঠিক সময়ে আন্তর্জাতিক এবং আঞ্চলিক সন্ত্রাস সংক্রান্ত কার্যকলাপ শনাক্ত এবং ব্যাহত করায় জাতীয় তদন্তকারী সংস্থা (NIA)-সহ ভারতের সব সন্ত্রাস বিরোধী সংস্থাগুলির সক্রিয় ভূমিকার প্রশংসা করেছে আমেরিকা। পাশাপাশি সন্ত্রাস রুখতে পাকিস্তানের ব্যর্থতার কথাও তুলে ধরা হয়েছে রিপোর্টে।

আরও পড়ুন:Omicron:বুস্টার-সহ তিনটি করোনার ডোজ নিয়েও ওমিক্রনে আক্রান্ত মুম্বইয়ের যুবক

উল্লেখ্য, কাশ্মীরে অস্থিরতার সুযোগ নিয়ে সন্ত্রাসের জাল ক্রমশ সেখানে ছড়িয়ে দিতে শুরু করেছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট। পশ্চিমবঙ্গ জেহাদি দলটির ‘ট্রানজিট রুট’ হিসেবে পরিচিতি লাভ করেছে গোয়েন্দা মহলে। গত মার্চ মাসে রাষ্ট্রসংঘের প্রকাশিত এক রিপোর্টে বলা হয়, ভারতে জেহাদের বিষ ছড়াতে তৈরি কুখ্যাত আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট -খোরাসন (ISIL-K)। ভারতীয় উপমহাদেশে এবার সংগঠনটির দায়িত্ব নিয়েছে কুখ্যাত সন্ত্রাসবাদী শাহিব-আল-মুহাজির। আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে হাজার দুয়েক আইএস-কে জঙ্গি রয়েছে। সেখানে তাদের প্রশিক্ষণ চলছে। যে কোনও সময় তারা ভারত-সহ প্রতিবেশী দেশগুলিতে হামলা চালাতে পারে। এখানে আশঙ্কার মাঝেই এবার প্রকাশ্যে এলো নয়া এই মার্কিন রিপোর্ট।

Previous articleOmicron:বুস্টার-সহ তিনটি করোনার ডোজ নিয়েও ওমিক্রনে আক্রান্ত মুম্বইয়ের যুবক
Next articleRevenge of the Apes: সন্তানের মৃত্যুর ভয়ঙ্কর প্রতিশোধ! ২৫০ কুকুর ছানাকে খুন বাঁদর বাহিনীর