Republic Day: প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে এবার আমন্ত্রিত মধ্য এশিয়ার ৫ নেতা

কাজাকস্তান,কিরগিজস্তান ,তাজিকিস্তান ,তুর্কেনিস্তান এবং উজবেকিস্তানের শীর্ষ নেতারা উপস্থিত থাকবেন প্রজাতন্ত্র দিবসে

দেশের ৭২তম প্রজাতন্ত্র দিবসে(republic day) আমন্ত্রিত থাকছেন মধ্য এশিয়ার পাঁচ দেশের পাঁচ মন্ত্রী। গতকাল ভারতের বিদেশমন্ত্রকের(Foreign ministry) সঙ্গে এশিয়ার পাঁচটি দেশের আলোচনায় এমনটাই ঠিক হয়েছে বলে জানা গেছে।

কাজাকস্তান,কিরগিজস্তান ,তাজিকিস্তান ,তুর্কেনিস্তান এবং উজবেকিস্তান – এই পাঁচটি দেশের মন্ত্রকের সঙ্গে বিদেশমন্ত্রী এস. জয়শঙ্করের বৈঠকের পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত সপ্তাহ থেকে বিভিন্ন দেশের সঙ্গে রাজনৈতিক সম্পর্ক নিয়ে আলোচনা শুরু করা হয়েছে ভারতের বিদেশ মন্ত্রকের তরফে।

কাজাখস্তানের বিদেশমন্ত্রক আগামী বছর প্রেসিডেন্ট কাসিম জমার্তের ভারত আসাকে এশিয়ার বিভিন্ন দেশের সঙ্গে ভারতের রাজনৈতিক সম্বন্ধের ৩০ বছর উদযাপনের ইঙ্গিত দিয়েছেন। রবিবারের বৈঠকে আলাদা করে কোনো দেশের নাম না নিয়ে এশিয়ার রাষ্ট্রগুলোর সন্ত্রাসবাদের বদলে পারস্পরিক সৌহার্দ্য স্থাপন ও শান্তিপূর্ণ সহাবস্থানের বিষয় নিয়ে আলোচনা করা হয়।

আরও পড়ুন:বাপের ব্যাটা হলে পুরভোটে নিজের ওয়ার্ডে লড়ে দেখাও, কাঁথিতে শুভেন্দুকে চ্যালেঞ্জ কুণালের

এছাড়াও ভারত সহ পাঁচ রাষ্ট্রের বৈঠকে আফগানিস্তান ইস্যু নিয়েও আলোচনা হয়।আফগানিস্তানকে সন্ত্রাসবাদীদের আশ্রয় হতে দেওয়া হবে না বলেও যৌথ বৈঠকে দেশগুলি সিদ্ধান্তে আসে। আফগানিস্তানে সন্ত্রাস বন্ধ করার বিষয়ে পাশে থাকার সিদ্ধান্ত নেওয়া হয় আলোচনায়।

Previous articleওমিক্রন আতঙ্কে বড় ধাক্কা শেয়ারবাজারে, ১১৮৯ পয়েন্ট নামল সেনসেক্স
Next articleকয়লাখনির ছাড়পত্রে নারাজ ছত্তিশগড়, সোনিয়াকে চিঠি দিয়ে নালিশ রাজস্থানের মুখ্যমন্ত্রীর