জানুয়ারিতে রাজ্যজুড়ে দুয়ারে সরকার, জানুন কী কী পরিষেবা মিলবে ক্যাম্পে

২ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি এবং দ্বিতীয় দফায় ২০ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি দুয়ারে সরকার চলবে

সরকার ঘরের দুয়ারে। একুশের বিধানসভা নির্বাচনের আগে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) এই প্রকল্প হয়ে উঠেছিল মাস্টার স্ট্রোক। তবে নির্বাচন শেষ হলেও মানুষকে আজও ঘরের দুয়ারে এই পরিষেবা দিয়ে চলেছে সরকার(government)। আগামী বছরের শুরুতে ফের রাজ্যজুড়ে বসতে চলেছে দুয়ারে সরকারের(Duare Sarkar) ক্যাম্প। আগামী ২ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি এবং দ্বিতীয় দফায় ২০ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি দুয়ারে সরকার চলবে। এই দু-দফার দুয়ারে সরকারে কোন কোন প্রকল্পের সুবিধা এবার পাবেন আমজনতা, তার নির্দেশিকা জারি করল নবান্ন(Nabanna)।

দুয়ারে সরকারের ক্যাম্পে মিলবে যেসব সুবিধা:
এবার দুয়ারে সরকারে কি কি প্রকল্পের সুবিধা পাওয়া যাবে সম্প্রতি বিজ্ঞপ্তি দিয়ে সে তথ্য প্রকাশ্যে এনেছে নবান্ন। যেখানে দেখা গিয়েছে এবারের দুয়ারে সরকারে যুক্ত হচ্ছে বেশ কিছু নতুন প্রকল্প। যে গুলি হল, ১. মত্‍স্যজীবী ক্রেডিট কার্ড ২. আর্টিসান ক্রেডিট কার্ড ৩. ওয়েভার ক্রেডিট কার্ড। এর পাশাপাশি আগের পুরনো প্রকল্পগুলিও থাকছে দুয়ারে সরকারের ক্যাম্পে। যেমন স্বাস্থ্যসাথী, খাদ্যসাথী, লক্ষ্মীর ভাণ্ডার, শিক্ষাশ্রী, রূপশ্রী, কন্যাশ্রী, জাতিগত শংসাপত্র, তফশিলি বন্ধু, জয় জোহার, কৃষক বন্ধু, কিষাণ ক্রেডিট কার্ডের পরিষেবা। এছাড়া ১০০ দিনের কাজ, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, ঐক্যশ্রী, ব্যাকিং সংক্রান্ত, আধার সংক্রান্ত কাজ, মিউটেশন সংক্রান্ত কাজ হবে।

আরও পড়ুন:চুয়াড় বিদ্রোহ নামাঙ্কিত মূর্তির সামনে সান্তার কাছে আবেদন, কর্ণগড়ের হেরিটেজ মর্যাদা

আমার কর্মদিশা:
শুধু তাই নয় নবান্ন আরও জানানো হয়েছে, এবার দুয়ারে সরকারে শিবিরে কারিগরি শিক্ষা দফতরের তরফে একটি নতুন অ্যাপও যুক্ত করা হবে। যার নাম দেওয়া হয়েছে ‘আমার কর্মদিশা’। এই অ্যাপের মাধ্যমে প্রশিক্ষণ দিয়ে প্রতি মাসে ১০ হাজার কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যমাত্রা রাখা হয়েছে।

Previous articleবিরাট-সৌরভ প্রসঙ্গে মুখ খুললেন শাস্ত্রী
Next articleমুকুল বিজেপিতেই আছেন: শুনানিতে বিধানসভার অধ্যক্ষকে জানালেন তাঁর আইনজীবী