Tiger:অবশেষে খাঁচাবন্দি কুলতলির বাঘ

৬ দিন পর শেষমেশ কাবু করা গেল কুলতলির বাঘকে। পটকা, জমকামান, ঘুমপাড়ানি গুলি ছুঁড়ে খাঁচাবন্দি করা হয় দক্ষিণরায়কে। বাঘটিকে লক্ষ্য করে ২ টি ঘুমপাড়ানি গুলি ছোড়া হয়। এরপরই কাবু হয় বাঘটি। মঙ্গলবার সকালে কুলতলির মেরিগঞ্জ-২ এর শেখপা়ড়া এলাকা লাগোয়া জঙ্গল থেকে ধরা হয়েছে বাঘটিকে। এরপর সেটিকে খাঁচাবন্দি করেন বনদফতরের কর্মীরা।

আরও পড়ুন:Sourav Ganguly: করোনায় আক্রান্ত সৌরভ গঙ্গোপাধ্যায়, ভর্তি হাসপাতালে

বনদফতরের সূত্রের খবর, বাঘের পায়ে নীচে ও কাঁধে দুটি গুলি করা হয়।এরপর বাঘটি নিস্তেজ হয়ে পড়ে এবং তীব্র গর্জন করতে শুরু করে। সঙ্গে সঙ্গে বাঘটিকে খাঁচাবন্দি করেন বনদফতরের কর্মীরা। আপাতত সেটিকে সরকারি পশু হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে । সেখানে তার সমস্তরকম পরীক্ষা করা হবে। বাঘটি শারীরিকভাবে সুস্থ থাকলে সেটিকে জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বলে জানিয়েছে বনদফতর। তবে পাঁচদিন ধরে অভুক্ত থাকায় বাঘটি ক্ষুদার্থ থাকবে বলেই জানিয়েছেন পশু চিকিৎসক। তাই সেটিকে খাওয়ানোর পরই জঙ্গলে ছাড়া হবে।

প্রসঙ্গত, গত বুধবার জঙ্গল ছেড়ে মৈপীঠে ঢুকে পড়ে একটি বাঘ। বন দফতর সেখানে তাকে ধরতে এলে অন্যত্র পালিয়ে যায় বাঘটি। শনিবার বড়দিন উপলক্ষে পর্যটকরা ভিড় করেছিলেন কেল্লা এলাকায়। সেখানে বনভোজন চলাকালীন আচমকা শোনা যায় বাঘের গর্জন। রবিবার কুলতলির মেরিগঞ্জ দুই নম্বর অঞ্চলের ডোঙাজোড়া-মিশ্রচক এলাকার শেখপাড়ায় ফের বাঘের গর্জন শোনা যায়। তার পর থেকে ওই এলাকায় বাঘটি লুকিয়ে ছিল বলে জানিয়েছে বন দফতরের আধিকারিক। সেখানেই বাঘকে ধরার সমস্ত চেষ্টা চালানো হয়।

সোমবার রাতভর ওই এলাকায় পাহাড়া দেন বনদফতরের কর্মীরা।মঙ্গলবার সকাল থেকেই জলকামান ছোড়া হয়েছিল। তারপর একবার দেখা মিললেও ফের লুকিয়ে পড়ে বাঘটি। এর পরই ড্রোনের সাহায্যে বাঘের অবস্থান নিশ্চিত করেন বনকর্মীরা। সোমবার রাতে বেশ কয়েকবার বাঘের গর্জন শোনা যায় বলে দাবি গ্রামবাসীদের। অবশেষ ৬ দিনের দীর্ঘ প্রতিক্ষার পর খাঁচাবন্দি করা গেল বাঘটিকে।

Previous articleSourav Ganguly: করোনায় আক্রান্ত সৌরভ গঙ্গোপাধ্যায়, ভর্তি হাসপাতালে
Next articleRohit Sharma: রোহিতের চোটের দিকে নজর বিসিসিআইয়ের, প্রোটিয়াদের বিরুদ্ধে একদিনের দল নির্বাচন টেস্টের পর: সূত্র