ভয় ধরাচ্ছে ওমিক্রন সংক্রমণ, বিশ্ব জুড়ে ভেঙে পড়তে পারে স্বাস্থ্যব্যবস্থা, আশঙ্কা WHO-র

করোনার দুই প্রজাতি ডেল্টা ও ওমিক্রনের চাপে আগামী দিনে স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization)। হু-র (WHO) তরফে সতর্ক করে বলা হয়েছে, করোনার ডেল্টা (Delta) ও ওমিক্রন (Omicron) প্রজাতির সংক্রমণ পৃথিবীর উপর সুনামির মতো আছড়ে পড়বে। যার ফলে স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে। ডেল্টা ও ওমিক্রন এই দুই প্রজাতি বিশ্বজুড়ে রেকর্ড সংক্রমণ ঘটাচ্ছে, যার ফলে হু হু করে বাড়ছে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা, বাড়ছে মৃত্যুও।

হু (WHO) প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস বলেন, “ওমিক্রনের সংক্রমণের হার যথেষ্ট উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে। যে হারে সংক্রমণ বাড়ছে তাতে কোভিডের সুনামি আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।” আধানমের কথায়, “যদি এমন হয় তা হলে স্বাস্থ্যকর্মী এবং স্বাস্থ্যব্যবস্থার উপর বিপুল চাপ তৈরি হবে। এমনকি স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়ার মতো পরিস্থিতিও তৈরি হতে পারে।”

আরও পড়ুন: বন্দি নিখোঁজ মামলায় জেলসুপারকে নথি ও সিসিটিভি ফুটেজ জমা দেওয়ার নির্দেশ আদালতের

বিশ্বের একাধিক দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বাড়ছে। ব্রিটেন, ফ্রান্স-সহ ইউরোপের বেশ কয়েকটি দেশে ওমিক্রনে আক্রান্তের সংখ্যায় ভয় ধরিয়েছে। এক লক্ষেরও বেশি করে দৈনিক সংক্রমণ হচ্ছে। আমেরিকাতে সংক্রমণের ছবিটাও একই রকম। গত এক সপ্তাহে গোটা বিশ্বে কোভিড সংক্রমণের সংখ্যা ১১ শতাংশ বেড়েছে।

ভারতেওয বাড়ছে ওমিক্রণ সংক্রমন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতিবার দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৯৬১। প্রথম স্থানে রয়েছে দিল্লি। দ্বিতীয় মহারাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় দেশে কোভিডে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ১৫৪ জন।

Previous articleবন্দি নিখোঁজ মামলায় জেলসুপারকে নথি ও সিসিটিভি ফুটেজ জমা দেওয়ার নির্দেশ আদালতের
Next articleAFSPA: গুলিকাণ্ড নিয়ে বিতর্কের মাঝেই ৬ মাসের জন্য ফের নাগাল্যান্ডে বাড়লো আফস্পা