ফিরে দেখা ২০২১: Covid-19-এর সাল তামামি

অতিমারি পর্বের মধ্যে দিয়েই কাটিয়ে অতিক্রম করলাম একটা গোটা বছর। তবে নতুন বছর মানেই নতুন কিছুর সূচনা। পুরোনোকে বিদায় জানিয়ে নতুন স্বপ্ন বোনার দিন শুরু। করোনার দ্বিতীয় ঢেউ থেকে রাজ্যে ফের স্কুলমুখী পড়ুয়াদের একাংশ। ২০২১ সালে করোনার হাল কেমন ছিল?ফিরে দেখা তারই এক ঝলক…

টিকার অনুমোদন

জানুয়ারীর শুরুতেই দুটি ভ্যাকসিন জরুরি ভিত্তিতে ব্যবহার করার অনুমোদন পায়। প্রথমে ঠিক হয় প্রথম শ্রেণির কোভিড যোদ্ধাদের জরুরি ভিত্তিতে টিকা দেওয়া হবে।

সেরাম ইন্সটিটিউটে আগুন

২১ জানুয়ারি সেরাম ইনস্টিটিউট অর্থ্যাৎ কোভিশিল্ড প্রস্তুতকারক সংস্থার কারখানায় আগুন লাগে।

করোনা হাসপাতালে আগুন

মার্চ মাসে মুম্বইয়ের একটি করোনা হাসপাতালের ভয়াবহ আগুন লাগে। ঝলসে মারা যান বহু রোগী।

আরও পড়ুন:Omicron: সংক্রমণের আশঙ্কা: ১ জানুয়ারি বন্ধ কালীঘাট মন্দিরের গর্ভগৃহ, ভক্তশূন্য কল্পতরু উৎসব

করোনার দ্বিতীয় ঢেউ
এপ্রিল -মে মাসে ভয়ঙ্করভাবে সারা ভারতে আছড়ে পড়ে করোনার দ্বিতীয় ঢেউ। এই পরিস্থিতিতে ষাটর্ধোদের জন্য টিকা নেওয়ার ছাড়পত্র দেয় কেন্দ্র।

অক্সিজেনের অভাবে রোগী মৃত্যু

এপ্রিল মাসের শেষের দিকে উত্তরপ্রদেশ সহ একাধিক রাজ্যে অক্সিজেনের অভাবে রোগী মৃত্যুর ঘটনা শিরোনামে উঠে আসে। যোগীরাজ্যে এই ঘটনা প্রকট হয়ে ওঠে ।

রাজধানীর করোনা পরিস্থিতি

২৭ এপ্রিল করোনায় দেশজুড়েই মৃত্যু ২ লক্ষেরও বেশি ছাড়ায়। এটা ছিল সরকারি পরিসংখ্যান। এপ্রিল-মে মাসে রাজধানীর করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে।

ভ্যাকসিন ঘাটতি

১ এপ্রিল থেকে ৪৫ ঊর্দ্ধ সকলের জন্য ভ্যাকসিন নেওয়ার কথা ঘোষণা করা হয়। ১২ এপ্রিল DCGI রাশিয়ার স্পুটনিক-ভি ব্যবহারের অনুমোদন দেয় ।এপ্রিলেই সকলের টিকাকরণের অনুমোদন দিলেও একাধিক রাজ্যে উঠে আসে ভ্যাকসিন ঘাটতির ঘটনা।

১ কোটি টিকাকরণ

২১ অক্টোবর ভারত একশো কোটি টিকাকরণের মাইলফলক ছুঁয়ে ফেলে। যদিও এরই মধ্যে দেশের করোনা গ্রাফ নিম্নমুখী হয়।

ওমিক্রন

ডেল্টা এবং ডেল্টা প্লাসের পর দক্ষিণ আফ্রিকায় ফের মেলে করোনার নয়া স্ট্রেন ওমিক্রন ।ডিসেম্বরে তা ঢুকে পড়ে ভারতে। নয়া এই স্ট্রেন অত্যন্ত দ্রুত গতিতে ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে। তবে ভ্যাকসিনের প্রতিরোধ ক্ষমতা এবং মানুষের সচেতনা এই ভাইরাসকে দমন করবেই। নতুন বছর হোক করোনামুক্ত।

১২-১৮ বয়সি শিশুদের টিকাকরণ

করোনা পরিস্থিতি এখনও অব্যাহত দেশে। এমতবস্থায় ১২ থেকে ১৮ বছরের শিশুদের জন্য এই ভ্যাকসিন বলে জানান হয়েছে সংস্থার পক্ষ থেকে। আরও এক করোনা টিকাকে ছাড়পত্র দিয়েছে ভারতীয় ড্রাগ কন্ট্রোল বোর্ড। জরুরি ভিত্তিতে জাইডাস ক্যাডিলার ৩টি ডোজের করোনা ভ্যাকসিনের অনুমোদন দিল কেন্দ্র।


Previous articleশিলিগুড়িতে তৃণমূলের প্রার্থী তালিকায় গৌতম, অশোকের বিরুদ্ধে আলম, শঙ্করের চ্যালেঞ্জ প্রতুল
Next articleজোট করুন মেয়েকে মন্ত্রী করব: মহারাষ্ট্রে সরকার ফেলতে পাওয়ারকে প্রস্তাব দিয়েছিলেন খোদ মোদি