George Floyd: ফ্লয়েডের চার বছরের নাতনিকে ঘুমের মধ্যে গুলি

কৃষ্ণাঙ্গ আন্দোলনের সমর্থনের কারণেই তাদের ওপর হামলা বলে অভিযোগ আরিয়ানার পরিবারের।

নতুন বছরটা মোটেই ভাল ভাবে শুরু হল না জর্জ ফ্লয়েডের George Floyd) চার বছরের নাতনি আরিয়ানা ডেলানের (Ariyana Delan)। ১ জানুয়ারি রাতে টেক্সাসের (Texas) হিউস্টনে নিজেদের ফ্ল্যাটে ঘুমোচ্ছিল আরিয়ানা। অভিযোগ, রাত তিনটে নাগাদ হঠাৎই এক বন্দুকবাজ হামলা চালয়। মেয়েটির বাবা ডেরেকের কথায়, ‘‘আরিয়ানা আর্তনাদ করে বলে, ‘আমার গুলি লেগেছে।’ দেখি মেয়ের শরীর রক্তে ভেসে যাচ্ছে।”

অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছে ফ্লয়েডের নাতনি। আরিয়ানার ঠাকুরমা ফ্লয়েডের নিজের বোন। গুলি ফুসফুস ও যকৃৎ ফুঁড়ে বেরিয়ে গিয়েছে ছোট্ট মেয়েটির। পাঁজরের হাড় ভেঙেছে। অস্ত্রোপচারের পরে সুস্থ হয়ে উঠছে সে। ইচ্ছাকৃতভাবেই এই হামলা বলে অভিযোগ ডেরেকের। পুলিশ দেরি করে এসেছে বলেও অভিযোগ তাঁর।

তবে, হিউস্টন পুলিশের দাবি, হামলার কারণ খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে। সেই সঙ্গে দেখছে, বিশেষ কোনও কারণে ওই পরিবারটিকে আক্রমণ করা হয়েছে কি না।

আরও পড়ুন: কেন্দ্রের গাইডলাইন না জেনে প্রশ্ন তোলেন রাজ্যপাল: মোদির সামনে ধনকড়কে তোপ মমতার

মিনিয়াপোলিসের রাস্তায় ২০১৯-এর ২৫ মে ৪৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের গলা হাঁটু দিয়ে চেপে ধরেন পুলিশ আধিকারিক ডেরেক শভিন। সাড়ে ৯ মিনিট সে ভাবে থাকার ফলে ঘটনাস্থলেই মারা যান ফ্লয়েড। তার পর থেকে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে উত্তাল হয়ে ওঠে আমেরিকা। নিন্দায় সরব হয় বিশ্ব। সেই মামলায় গত বছর এপ্রিলে দোষী সাব্যস্ত হন শভিন। তাঁর সাড়ে ২২ বছর কারাদণ্ড ঘোষণা করে মিনিয়াপোলিসের আদালত। কৃষ্ণাঙ্গ আন্দোলনের সমর্থনের কারণেই তাদের ওপর হামলা বলে অভিযোগ আরিয়ানার পরিবারের।

Previous articleওমিক্রনের জের: হোটেল ব্যবসায় ক্ষতি ২০০ কোটি
Next articleবিদেশ ফেরত যাত্রীদের জন্য ৭ দিনের হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করল সরকার