Talk to Mayor: দ্বিতীবার মেয়র হয়ে প্রথমবার যা শুনলেন, যা বললেন ববি হাকিম

মেয়র হিসেবে দ্বিতীয় দফায় এদিনই ছিল প্রথম টক-টু-মেয়র অনুষ্ঠান

সর্বকালীন রেকর্ড গড়ে কলকাতা পুরসভায় ফের ক্ষমতায় এসেছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। সর্বসম্মতভাবে দ্বিতীয়বার মেয়রের চেয়ারে বসেছেন ফিরহাদ হাকিম। আর দ্বিতীয়বার দায়িত্ব নেওয়ার পর শনিবার প্রথম “Talk to Mayor” অনুষ্ঠান করলেন মহানাগরিক ফিরহাদ হাকিম। “নমস্কার, ববি হাকিম বলছি…”, সেই চেনা ছন্দে চেনা সুরে একের পর এক নগরবাসীর ফোন কল রিসিভ করলেন এবং ধৈর্য ধরে প্রত্যেকের সমস্যা শুনলেন এবং সমাধানের আশ্বাস দিলেন। আগের মতোই কিছু ক্ষেত্রে তৎক্ষণাৎ ব্যবস্থাও গ্রহণ করলেন। প্রথমবার মেয়র হওয়ার পর ফিরহাদ হাকিমের হাত ধরে কলকাতা পুরসভায় “Talk to Mayor” ছিল এক ঐতিহাসিক পদক্ষেপ। যেখান নাগরিক পরিষেবা দিতে ফোনে সরাসরি শহরবাসীর অভাব-অভিযোগ শোনেন খোদ মহানাগরিক। প্রথম পর্যায় এই কর্মসূচিতে কয়েক হাজার কলকাতাবাসী প্রত্যক্ষ বা পরোক্ষভাবে উপকৃত হয়েছেন। ফের সেই ধারা বজায় রাখলেন মেয়র ববি হাকিম।

মেয়র হিসেবে দ্বিতীয় দফায় এদিনই ছিল প্রথম টক-টু-মেয়র অনুষ্ঠান। সেই প্রসঙ্গে ফিরহাদ বলেন, “মানুষের অভাব, অভিযোগ শোনা ও সমাধান করার চেষ্টা করব । এটা দারুণ পদ্ধতি। ভোটের জন্য বন্ধ ছিল কিছুদিন। ফের চালু হতে প্রাণ পেলাম। আজ অধিকাংশ মানুষ ধন্যবাদ জানিয়েছেন। আমিও প্রধান সেবক হিসেবে তাঁদের কাছে কৃতজ্ঞতা স্বীকার করেছি।”

করোনায় পুরকর্মীদের আক্রন্ত হওয়া প্রসঙ্গে ফিরহাদ বলেন, “কলকাতা পৌরনিগমের ফিল্ড ওয়ার্কার্স বেশি । তাঁদের মানুষের মাঝে থেকে কাজ করতে হয় তাই তাঁরা আক্রান্ত হচ্ছেন। অনেকেই সাতদিন পরে সুস্থ হয়ে ফিরে আসছেন । তবে সাবধানতা অবলম্বন করতে হবে।” মঙ্গলবার থেকে কলকাতা পুরসভায় বার্থ এন্ড ডেথ সার্টিফিকেট বিভাগ খুলবে বলে জানিয়েছেন ফিরহাদ হাকিম । করোনা বিধি লাগু হলেও বাজারে উপচে পড়া ভিড়ের ছবিতে কিছুতেই বদল হচ্ছে না, কলকাতার পুলিশ কমিশনারকে বাজারে ভিড় নিয়ন্ত্রণ করার বিষয়টি জানানো হবে বলে জানিয়েছেন মেয়র ৷

“Talk to Mayor” কর্মসূচির পর এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে মেয়র ফিরহাদ বলেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ১২ বছর বয়স থেকে টিকা দেওয়ার কথা বলছে। কেন্দ্র কেন ১৫ বছর থেকে কোভিড টিকা দিচ্ছে? আমি এই বিষয় রাজ্যের স্বাস্থ্যসচিবকে জানিয়েছি। রাজ্যের স্বাস্থ্য দফতরের তরফে কেন্দ্রকে চিঠি দেওয়া হবে ।”

এদিন রেলের টিকিটের দাম ঘুরপথে বৃদ্ধি নিয়েও কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেছেন ফিরহাদ হাকিম। তাঁর কথায়, “এই সরকার মানুষের সরকার নয় । রেলের ভাড়া বৃদ্ধি করে বেসরকারিকরণের দিকে ঠেলে দিচ্ছে। দেশ বেচে দিচ্ছে। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার মানুষের। মানুষ খেতে না পারলে তাঁদের পাশে দাঁড়াচ্ছে রাজ্য । দুই সরকারের কাজের রূপায়ণ মানুষ দেখতে পারছে। মানুষ জবাব দেবে।” সবশেষে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং রাজ্যপাল জাগদীপ ধনকড়কেও কটাক্ষ করেছেন ফিরহাদ হাকিম।

আরও পড়ুন- মুজিবরের হত্যাকারীদের শাস্তির দাবিতে ত্রিপুরায় তৃণমূলের মোমবাতি মিছিলে মানুষের ঢল

Previous articleমুজিবরের হত্যাকারীদের শাস্তির দাবিতে ত্রিপুরায় তৃণমূলের মোমবাতি মিছিলে মানুষের ঢল
Next articleNovak Djokovic: গতমাসে করোনায় আক্রান্ত হয়েছিলেন জোকার, জানালেন তাঁর আইনজীবীরা