Republic Day:প্রজাতন্ত্র দিবসে ফের বাতিল বাংলার ট্যাবলো!

রাজ্যকে ফের কেন্দ্রের বঞ্চনা। সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানের জন্য পশ্চিমবঙ্গ সরকারের তরফে পাঠানো ট্যাবলো বাতিল করল দিল্লি। জানা গেছে,প্রজাতন্ত্র দিবস উপলক্ষে রাজধানীর প্যারেড গ্রাউন্ডে বাংলা থেকে যে ট্যাবলো পাঠানো হয়েছিল, তার বিষয় ছিল ‘নেতাজি সুভাষচন্দ্র বসু এবং আইএনএ’।তাও সেই ট্যাবলো বাতিল করল কেন্দ্র।

আরও পড়ুন:বিজেপি-র বৈঠকের আগেই পোস্টারে সরগরম পোর্ট ট্রাস্ট গেস্ট হাউস চত্বর

আর মাত্র ১০ দিন পরেই রাজধানীতে অনুষ্ঠিত হতে চলেছে প্রজাতন্ত্র দিবস। দিল্লির প্যারেড গ্রাউন্ডে এদিন বিভিন্ন রাজ্যের ট্যাবলো দেখা যায়। ইতিমধ্যেই এনিয়ে বেশ কয়েকটি বৈঠক হয়েছে। কিন্তু এখনও প্রতিরক্ষামন্ত্রকের তরফে বাংলার ট্যাবলো নির্বাচিত হয়েছে বলে জানানো হয়নি। এমনকি বৈঠকেও পশ্চিমবঙ্গের কোনও প্রতিনিধিকে ডাকা হয়নি। শেষ মুহূর্তে বড়সড় কোনও পরিবর্তন না ঘটলে দিল্লির রাজপথে এ বারের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে দেখা যাবে না পশ্চিমবঙ্গের ট্যাবলো। যদিও স্বারাষ্ট্রমন্ত্রকের তরফে আনুষ্ঠানিকভাবে পশ্চিবঙ্গের ট্যাবলো বাতিলের বিষয়ে কিছু জানানো হয়নি।

এই প্রথম নয়, ২০২০ সালেও প্রজাতন্ত্র দিবসের প্যারেডে বাংলার ট্যাবলো বাদ পড়েছিল।সেবারে রাজ্য সরকার ট্যাবলোর বিষয় হিসেবে কন্যাশ্রী-সহ যে তিনটি প্রস্তাব দিয়েছিল, প্রতিরক্ষা মন্ত্রকের সংশ্লিষ্ট বাছাই কমিটি তা খারিজ করে দেয়। তবে এবারে সুভাষচন্দ্র বসুকে নিয়ে তৈরি ট্যাবলো বাতিল করায় ক্ষুব্ধ রাজ্য।

জানা গেছে, এবছর নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকীর জন্য এবার প্রজাতন্ত্র দিবসের থিম,’আজাদি কা অমৃত মহোৎসব’। তাই যা বিবেচনা করেই পশ্চিমবঙ্গ সরকারের তরফে প্রজাতন্ত্র দিবসের জাতীয় প্যারেডে ‘নেতাজি ও আজাদহিন্দ বাহিনী’ ভাবনা তুলে ধরার চেষ্টা হয়। ট্যাবলোয় শোভা পেত নেতাজির জাতীয় পতাকা উত্তোলন, গান্ধীজি, রবীন্দ্রনাথ ঠাকুর, আজাদ হিন্দ বাহিনীতে তাঁর নানা মুহূর্তের ছবি। সেইসঙ্গে বেছে নেওয়া হয়েছল দুটি গানও। কিন্তু তাতেও ঠাঁই পেল না বাংলা।

তবে রাজ্যকে বাদ দিলেও ১২টি রাজ্যকে ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে সাধারনতন্ত্র দিবসে কুচকাওয়াজে তাদের ট্যাবলো থাকছে। এই রাজ্যগুলির মধ্যে রয়েছে অরুনাচল পদেশ, দিল্লি ,পাঞ্জাব, উত্তরাখণ্ড, গুজরাট, হরিয়ানাও।

Previous articleবিজেপি-র বৈঠকের আগেই পোস্টারে সরগরম পোর্ট ট্রাস্ট গেস্ট হাউস চত্বর