Army Day: সেনাবাহিনীকে শুভেচ্ছা ও অভিনন্দন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি ও মুখ্যমন্ত্রীর

শনিবার পালিত হল ৭৪-তম সেনা দিবস (Army Day)। ভারতীয় সেনাবাহিনীকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন তিনি বলেন, “ভারতীয় সেনা তাঁদের সাহসিকতা এবং পেশাদারিত্বর জন্যই পরিচিত। জাতীয় নিরাপত্তার জন্য তাঁদের গুরুত্বপূর্ণ অবদানের কথা শব্দ দিয়ে ব্যাখ্যা সম্ভব নয়।’ তিনি আরও বলেন, শান্তিরক্ষার বিষয়ে সেনাবাহিনীর দুর্দান্ত অবদানের জন্য ভারত গর্বিত।”

এদিন শুভেচ্ছাবার্তা জানিয়ে তিনি লিখেছেন, ‘সেনা দিবস উপলক্ষে শুভেচ্ছা, বিশেষ করে আমাদের সাহসী সৈনিক, সম্মানিত প্রবীণ সৈনিক এবং তাদের পরিবারকে শ্রদ্ধা। ভারতীয় সেনাবাহিনী তার সাহসিকতা এবং পেশাদারিত্বের জন্য পরিচিত। ভারতীয় সেনাবাহিনীর অমূল্য অবদান কোনও শব্দ দিয়ে প্রকাশ করা যাবে না।’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi) আরও লিখেছেন, ‘ভারতীয় সেনাবাহিনীর কর্মীরা প্রতিকূল জায়গায় কাজ করে এবং প্রাকৃতিক দুর্যোগ-সহ মানবিক সংকটের সময়েও সহ নাগরিকদের সাহায্য করার জন্য এগিয়ে থাকে। এমনকী বিদেশেও শান্তিরক্ষা অভিযানে সেনাবাহিনীর দুর্দান্ত অবদানের জন্য ভারত গর্বিত।”

আরও পড়ুন-Kunal Ghosh: তৃণমূলে ‘কার্যনির্বাহী সভাপতি’ পদের গুজব ওড়ালেন কুণাল

সেনা দিবসে সেনাবাহিনীকে শুভেচ্ছা জানান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ramnath Kobind)। তিনি টুইটে শুভেচ্ছা জানিয়ে লেখেন, “আর্মি ডে-তে সেনা জওয়ান ও প্রবীণ সেনাকর্মীদের অভিনন্দন। জাতীয় সুরক্ষা নিশ্চিত করায় ভারতীয় সেনাবাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। সীমান্ত সুরক্ষা, শান্তি রক্ষায় আমাদের জওয়ানরা পেশাদারিত্ব, সাহস, আত্মত্যাগের নজির গড়েছেন। আপনাদের সেবায় দেশ কৃতজ্ঞ। জয় হিন্দ!”

পাশাপাশি সেনাদিবস উপলক্ষে সেনাদের শুভেচ্ছা অভিনন্দন জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Chief Minister Mamata Banerjee)। তিনি লেখেন, “আমাদের সাহসী, দায়বদ্ধ সেনা জওয়ান ও তাঁদের পরিবারবর্গকে তাঁদের সাহসী, দেশের প্রতি নিঃস্বার্থ সেবার জন্য কুর্ণিশ করছি। আমরা সত্যি আপনাদের জন্য গর্বিত।


উল্লেখ্য, ১৯৪৯-এর ১৫ জানুয়ারি ভারতীয় সেনাবাহিনীর প্রথম কম্যান্ডার ইন চিফ হিসাবে ভারতের শেষ ব্রিটিশ কম্যান্ডার ইন চিফ জেনারেল স্যার ফ্রান্সিস বুচারের হাত থেকে দায়িত্ব তুলে নেন ফিল্ড মার্শাল কে এম কারিয়াপ্পা। সেই থেকে আজকের দিনটি সেনাবাহিনী দিবস হিসাবে পালিত হয়।”

 

 

Previous articleঅতিরিক্ত পুলিশ সুপার হিসাবে দায়িত্ব নিলেন অলিম্পিক্সে রৌপ্য পদক জয়ী মিরাবাঈ চানু
Next articleTrain Accident: ট্রেন দুর্ঘটনায় মৃত চিরঞ্জিতের দেহ বাড়িতে ফিরতেই ডুকরে কেঁদে উঠলেন মা, শোকস্তব্ধ গোটা গ্রাম