কোভিডবিধি মেনে ঝাড়গ্রামে জঙ্গলমহল উৎসব শুরু হল

জঙ্গলমহলবাসীর কাছে খুবই গুরুত্বপূর্ণ এবং ঐতিহ্যপূর্ণ জঙ্গলমহল উৎসব। ছয় জেলা জুড়ে চলে এই উৎসব। কোভিড পরিস্থিতিতে এবার বাতিল করা হয়েছে উৎসবের কেন্দ্রীয় স্তরের আয়োজন। তবে জেলাস্তর অবধি কোভিডবিধি মেনে উৎসব করায় ছাড়পত্র দিয়েছে পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদ। সেই অনুযায়ী সোমবার পশ্চিমাঞ্চলের ছয় জেলায় একই সঙ্গে শুরু হয়ে গেল জেলাস্তরের জঙ্গলমহল উৎসব। ঝাড়গ্রামে ননীবালা বয়েজ স্কুল মাঠ প্রাঙ্গণে জঙ্গলমহল উৎসবের সূচনা করলেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)  করোনা মোকাবিলায় রাজ্য সরকারের, বিশেষত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সদর্থক ভূমিকার কথা তুলে ধরলেন তাঁর ভাষণে।

উৎসব নিয়ে পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘‌‘জঙ্গলমহল উৎসব আমাদের প্রাণের উৎসব। কারণ এটা আদিবাসী, জনজাতি, পিছিয়ে–‌পড়া মানুষের সংস্কৃতি, তাঁদের বিলুপ্ত হয়ে যাওয়া আচার, লোকসংগীত, জীবনধারণকে বাঁচিয়ে রাখতে সাহায্য করবে।’‌’ কর্মসংস্থান প্রসঙ্গে বললেন, ‘‘‌রঘুনাথপুরে শিল্পনগরী তৈরি করছি। তার আঁচ ঝাড়গ্রামে আসবে। এখানকার সরকারি জমিকে কীভাবে পূর্ণভাবে ব্যবহার করা যায় তা দেখা হচ্ছে। সরকার কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে কাজ করে চলেছে।’’‌ অনুষ্ঠানে পার্থ ছাড়াও ছিলেন জয়সী দাশগুপ্ত, বীরবাহা হাঁসদা, চূড়ামণি মাহাতো, খগেন্দ্রনাথ মাহাতো দেবনাথ হাঁসদা, দুলাল মুর্মু প্রমুখ।

পাশাপাশি পুরুলিয়া জেলার উৎসব হচ্ছে বলরামপুর কলেজ ময়দানে। সোমবার বিকেল তিনটেয় প্রতিযোগিতা ও উৎসবের সূচনা করেন মন্ত্রী সন্ধ্যারানি টুডু। পাহাড় থেকে দলে দলে মানুষ দূরত্ববিধি মেনে ধামসা–‌মাদল বাজিয়ে উৎসবস্থলে আসেন। আদিবাসী নেতা অখিল সিং সর্দার বলেন, ‘‘‌আমরা দেখিয়ে দেব, উৎসবেও দূরত্ববিধি মানা যায়।’‌’ মন্ত্রী জানান, তিনদিনের উৎসব পশ্চিমাঞ্চলের ছয় জেলা পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূম ও পশ্চিম বর্ধমানে একই সঙ্গে চলবে। উৎসবে ৩০টি বিষয়ে প্রতিযোগিতা হবে। অষ্টম জঙ্গলমহল কাপ উৎসব শুরু হল বীরভূমে। দেউচা গৌরাঙ্গিনী বিদ্যালয় প্রাঙ্গণে। ছিলেন অনুব্রত মণ্ডল ও পঞ্চায়েত প্রধান ও আদিবাসী নেতৃত্ব।

আরও পড়ুন- Anubrata Lottery Update: লটারিতে পাওয়া টাকা মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দিতে চান অনুব্রত

Previous articleAnubrata: লটারি জিতেছেন কেষ্টদা! সরগরম বীরভূম, গুজব ওড়ালেন অনুব্রত
Next articleRafael Nadal: জয় দিয়ে অস্ট্রেলিয়ান ওপেন শুরু নাদালের