Bangladesh: সংক্রমণ ঠেকাতে বাংলাদেশে জারি হতে পারে লকডাউন, ইঙ্গিত স্বাস্থ্যমন্ত্রীর

বিশেষ প্রতিনিধি, ঢাকা:

এপার বাংলার মতো ওপার বাংলাতেও করোনা গ্রাফ ঊর্ধ্বমুখী। ইতিমধ্যে সংক্রমণ রুখতে ১১ দফা নির্দেশিকা জারি করেছে বাংলাদেশ সরকার। কিন্তু এই নির্দেশিকা অনেকেই মানছেন না, ফলে সংক্রমণও কমছে না। এই পরিস্থিতি সামাল দিতে বাংলাদেশে কড়া লকডাউন জারি হতে পারে বলে মন্তব্য করলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক।

এই প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাদের দেশেও করোনা সংক্রমণ আশঙ্কাজনকভাবে বেড়ে চলেছে। এই সংক্রমণ ঠেকানোর জন্য আমারা ১১ দফা নির্দেশ জারি করেছি। সবাই যাতে এই বিধিনিষেধগুলি মেনে চলেন সেই জন্য বারেবারে আবেদন করা হচ্ছে। সরকারের জারি করা এই ১১ দফা বিধিনিষেধ না মানলে দেশের পরিস্থিতি ভয়াবহ হবে।

আরও পড়ুন- Parambroto: বামমনস্ক হয়েও বিজেপি-আরএসএস বিরোধী বড় শক্তির দিকেই থাকতে চান পরমব্রত

আবার লকডাউন জারি করলে দেশের অনেক ক্ষতি হবে। আমরা সেদিকে যেতে চাই না। তাই সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন। যদি বিধিনিষেধ অমান্য করা হয় তাহলে লকডাউন জারি করা হবে। আর ওই নির্দেশগুলি ঠিকভাবে মেনে চললে আমাদের লকডাউনের প্রয়োজন হবে না।

উল্লেখ্য, গত সপ্তাহে সংক্রমণ রুখতে বাংলাদেশে ১১ দফা নির্দেশ জারি করা হয়েছে। সেই নির্দেশিকায় জানানো হয়েছে , পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত খোলা জায়গায় সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠান এবং সমাবেশ বন্ধ রাখতে হবে। ঘরের বাইরে গেলেই মাস্ক পরতেই হবে। রেস্তরাঁতে খেতে গেলেও টিকার দুটি ডোজ নেওয়ার সার্টিফিকেট দেখাতে হবে। আবার লকডাউন জারি করার মানে দেশের সার্বিক এবং অর্থনৈতিক ক্ষতি বলেও মন্তব্য করেন তিনি। সেই কারণে পুরোপুরি লকডাউন করা এই মুহূর্তে একটা সমস্যার বলেও জানান তিনি। আর সেই কারণেই নাগরিকদের বিধি-নিষেধগুলি মেনে চলার নির্দেশ দিয়েছেন। এবং বাইরে বেরোলে মাস্ক পড়া বাধ্যতামূলক বলেও জানান তিনি।

Previous articleParambroto: বামমনস্ক হয়েও বিজেপি-আরএসএস বিরোধী বড় শক্তির দিকেই থাকতে চান পরমব্রত
Next articleNarayan Debnath: অতি সঙ্কটজনক প্রবীণ কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ