IAS: আইএএস নিয়োগ আইনে সংশোধনীর বিরোধিতায় মমতার পাশে এনডিএ শাসিত রাজ্যও

আইএএস অফিসারদের নিয়োগের নিয়মে কেন্দ্রের প্রস্তাবিত সংশোধনীর বিরুদ্ধে এবার বিজেপি ও এনডিএ শাসিত রাজ্যও

আইএএস নিয়োগে আইনে প্রস্তাবিত পরিবর্তনের বিরোধিতায় রাজ্যগুলির প্রতিরোধ বাড়ছে। কেন্দ্রীয় সরকারের প্রস্তাবে আইএএস (IAS) অফিসারদের নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অত্যধিক ক্ষমতা নিজেদের হাতে নিয়ে একটি সংশোধিত খসড়াতে নিয়মগুলিকে আরও কঠোর করেছে। এই বিরোধিতা করে ইতিমধ্যে দুটি চিঠি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) পাঠিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। এবার মমতার পাশে বিজেপি (BJP) ও এনডিএ (NDA) শাসিত রাজ্যগুলি।

অন্তত পাঁচটি রাজ্য প্রস্তাবিত পরিবর্তনের বিরোধিতা করে কেন্দ্রকে চিঠি দিয়েছে। এর মধ্যে পশ্চিমবঙ্গ এবং ওড়িশা ছাড়াও, বিজেপি এবং এনডিএ শাসিত বিহার এবং মেঘালয় রয়েছে। অন্যান্য রাজ্যগুলি এখনও প্রতিক্রিয়া জানায়নি। যদিও মহারাষ্ট্র সরকারের সূত্রের খবর, তারাও এই পদক্ষেপের বিরোধিতা করে কেন্দ্রকে চিঠি পাঠাবে। রাজ্যগুলির প্রতিক্রিয়া জানানোর সময়সীমা ৫ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।

আরও পড়ুন- Supreme Court: ঐতিহাসিক রায় শীর্ষ আদালতের: উইল না থাকলে বাবার সম্পত্তিতে অগ্রাধিকার কন্যার

মুম্বইয়ে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব এবং বিদ্যুৎমন্ত্রী নীতিন রাউত মহারাষ্ট্র মন্ত্রিসভার বৈঠকে বিষয়টি উত্থাপন করেন। তিনি জানান, মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রী কেন্দ্রের সংশোধনীর তীব্র বিরোধিতা করার সিদ্ধান্ত নিয়েছেন। কারণ, কেন্দ্রের সংশোধনী অনুযায়ী, রাজ্য সরকারের সঙ্গে পরামর্শ না করে আইএএস অফিসারদের ডেপুটেশনে তলব করার ক্ষমতা দেয়। সর্বশেষ খসড়ায়, কেন্দ্র আরও দুটি সংশোধনী যুক্ত করেছে। এক, নির্দিষ্ট সময়সীমার মধ্যে “জনস্বার্থে” কেন্দ্রীয় ডেপুটেশনে যে কোনও আইএএস অফিসারকে তলব করার ক্ষমতা রাখে। রাজ্য যদি অফিসারকে অব্যাহতি দিতে ব্যর্থ হয়, তবে কেন্দ্র কর্তৃক নির্ধারিত তারিখের পরে তাঁকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে গণ্য করা হবে। কেন্দ্র আইপিএস এবং ভারতীয় বন পরিষেবা অফিসারদের জন্য একই রকম সংশোধনের প্রস্তাব করেছে।

 

Previous articleস্বামীকে খুনের অভিযোগে গ্রেফতার স্ত্রী ও প্রেমিক
Next article“৩ মাসের মধ্যে চালু হবে টালা ব্রিজ”, পরিদর্শনের পর ঘোষণা পূর্তমন্ত্রী মলয় ঘটকের