পড়ুয়াদের জন্য নয়া উদ্যোগ রাজ্যের, চালু হচ্ছে ‘পাড়ায় শিক্ষালয়’

করোনার দাপটে প্রায় দু বছর বন্ধ রাজ্যের সমস্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়। ২০২০ সালের মার্চ মাস থেকে টানা বন্ধ রয়েছে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। নবম থেকে দ্বাদশ শ্রেণীর স্কুল অবশ্য এর মাঝে কয়েকবার চালু হলেও করোনার বাড়াবাড়িতে আবার বন্ধ হয়ে গিয়েছে। কিন্তু প্রথম থেকেই ঘরবন্দী প্রাথমিক থেকে অষ্টম শ্রেণির পড়ুয়ারা। তাই এবার তাদের কাছে স্কুলের পরিবেশ এবং শিক্ষা পৌঁছে দেওয়ার জন্য নয়া উদ্যোগ নিল শিক্ষা দফতর। শিক্ষা দফতরের উদ্যোগে শুরু হতে চলেছে ‘‌পাড়ায় শিক্ষালয়’‌। সোমবার থেকে পাড়ায় পাড়ায় চালু হবে এই প্রয়াস। উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

শিক্ষাক্ষেত্রে নতুন এই কর্মসূচির ফলে একেবারে বাড়ির কাছাকাছি পৌঁছে যাবে স্কুল। যাতে প্রাথমিক শিক্ষা বা পরীক্ষার প্রস্তুতির জন্য দূরে যেতে না হয়, কিংবা অনলাইন ক্লাসের ওপর নির্ভর করতে না হয়, তার জন্য এবার থেকে শিক্ষক, পার্শ্বশিক্ষক, শিক্ষা সহায়কেরা ক্লাস নেবেন। বিশেষ করে এলাকার কোনও ফাঁকা মাঠ বা পার্ক অথবা যদি কমিউনিটি হল থাকে সেখানেও পড়ুয়াদের ক্লাস নেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের।

প্রসঙ্গত, বেশ কয়েকদিন যাবৎ স্কুল খোলার দাবিতে সরব হয়েছে বিভিন্ন মহল। তাই এবার প্রাথমিক থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের জন্য রাজ্য সরকারের নতুন পদক্ষেপ। বিশেষজ্ঞদের মতে, এই পদক্ষেপ নিঃসন্দেহে নীচু শ্রেণীর পড়ুয়াদের আবার পড়াশোনার মধ্যে ফিরিয়ে আনতে চলেছে।

আরও পড়ুন- Uttar Pradesh BJP: প্রচারে যাওয়া উপমুখ্যমন্ত্রীকে ‘চোর’ বলে দোর বন্ধ করলেন ক্ষুব্ধ মহিলারা

Previous articleRavi Shatri: এবার বিরাট প্রসঙ্গে মুখ খুললেন শাস্ত্রী, আরও দু’বছর টেস্ট দলের নেতা থাকতে পারত বিরাট, বললেন তিনি
Next articleইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তি উদ্বোধন মোদির, ‘মূর্তি রাজনীতি’ কটাক্ষ তৃণমূলের