ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তি উদ্বোধন মোদির, ‘মূর্তি রাজনীতি’ কটাক্ষ তৃণমূলের

বাংলার পাঠানো নেতাজি ট্যাবলো বাতিলের ঘটনায় রীতিমতো চাপের মুখে পড়ে ইন্ডিয়া গেটে নেতাজির(Netaji) মূর্তি প্রতিষ্ঠার কথা ঘোষণা করেছিলেন নরেন্দ্র মোদি। সেইমতো নেতাজির ১২৫ তম জন্ম জয়ন্তীতে রবিবার ইন্ডিয়া গেটে(India gate) নেতাজির হলোগ্রাম মূর্তি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী পাশাপাশি উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। যদিও ইন্ডিয়া গেটে এদিন নেতাজির হলোগ্রাম মূর্তি উদ্বোধনকে নরেন্দ্র মোদির “মূর্তি রাজনীতি” বলে কটাক্ষ করেছেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ।

আরও পড়ুন:Uttar Pradesh BJP: প্রচারে যাওয়া উপমুখ্যমন্ত্রীকে ‘চোর’ বলে দোর বন্ধ করলেন ক্ষুব্ধ মহিলারা

নেতাজির হলোগ্রাম মূর্তি উদ্বোধনের পর এদিন সাদামাটা ভাষণে প্রধানমন্ত্রী বলেন, “নেতাজি সুভাষ আমাদের স্বাধীন ভারতের বিশ্বাস দিয়েছিলেন। আত্মবিশ্বাস, সাহসের সঙ্গে ব্রিটিশদের বলেছিলেন, স্বাধীনতা ভিক্ষা নেব না। নেতাজি বলেছিলেন, স্বাধীনতা অর্জন করব। এই মূর্তি স্বাধীনতার মহানায়কের প্রতি গোটা দেশের শ্রদ্ধাঞ্জলি।” এরপরই গুজরাটের প্রশংসা করতে দেখা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। তিনি বলেন, আগে দেশে কোন প্রাকৃতিক বিপর্যয় এলে কেন্দ্রীয় কৃষি বিভাগ পূর্বাভাস দিত। এই নীতি দেশের মধ্যে প্রথম বদল করেছিল গুজরাট। প্রাকৃতিক বিপর্যয় সামাল দিতে প্রথম আলাদা দপ্তর গঠন করা হয় গুজরাটে। এরপর কেন্দ্রীয় সরকার এই পরিস্থিতি সামাল দিতে বিপর্যয় মোকাবিলা বাহিনী গঠন করে। এখন এই বাহিনী জন্য করোনার বিরুদ্ধে লড়াই সহজ হয়েছে।

এরপর নেতাজি প্রসঙ্গে ফিরে এসে প্রধানমন্ত্রী বলেন, “আন্দামানে একটি দ্বীপের নাম নেতাজির নামে রাখা হয়েছে। নেতাজি সংক্রান্ত ফাইল প্রকাশ করেছে আমাদের সরকার। আমি বিশ্বাস করি নেতাজির স্বপ্নপূরণ আমরা ঠিক করতে পারব।”

নেতাজি প্রসঙ্গে প্রধানমন্ত্রীর বক্তব্যের পর নরেন্দ্র মোদি সরকারকে আক্রমণ শানাতে ছাড়েনি তৃণমূল। এদিন টুইটে মোদি সরকারকে আক্রমণ শানিয়ে কুণাল ঘোষ লেখেন, “দিল্লিতে নেতাজির মূর্তি। চাপের মুখে হঠাৎ ঘোষণা। তাই আসল মূর্তি নেই। বিকল্প প্রচার।” একই সঙ্গে মোদির ভাষণকে কটাক্ষ করে তিনি লেখেন, “প্রধানমন্ত্রী আসল কোনো ঘোষণা করলেন না। অন্তর্ধান তদন্তের পরের ধাপ নেই। জাতীয় ছুটি নেই। রেনকোজি DNA test নেই। প্রথম প্রধানমন্ত্রীর স্বীকৃতি নেই। মূর্তি রাজনীতি ধরা পড়ে যাচ্ছে।”

Previous articleপড়ুয়াদের জন্য নয়া উদ্যোগ রাজ্যের, চালু হচ্ছে ‘পাড়ায় শিক্ষালয়’
Next articleSexual Harassment: ঢাকায় ট্রান্সজেন্ডার বিউটি ব্লগারকে নির্যাতন; গ্রেফতার ৩