পদ্মসম্মান ফিরিয়ে দেওয়ায় বুদ্ধদেব ভট্টাচার্যকে তীব্র কটাক্ষ দিলীপের

পদ্মভূষণ ফিরিয়ে দেওয়াকে কেন্দ্র করে এবার রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে তীব্র কটাক্ষ করলেন বিজেপি নেতা দিলীপ ঘোষ। মঙ্গলবার মোদি সরকারের ঘোষণার পরই পদ্মভূষণ তিনি নিচ্ছেন না বলে জানিয়ে দেন বুদ্ধদেব ভট্টাচার্য। এই প্রসঙ্গে দিলীপ ঘোষ বলেন, সব কিছু নিয়ে রাজনীতি হয় না। মঙ্গলবার পদ্মভূষণ দেওয়া হয়েছে সেটা নিয়েও রাজনীতি শুরু হয়ে গিয়েছে। মনে হয় পশ্চিমবঙ্গ সব সময় ভারতবর্ষের বাইরে। সিপিএম বরাবর এটাই করেছে। সাধারণ বাঙালিকে ধীরে ধীরে দেশের বিরোধিতা করতে শেখানো হচ্ছে। এভাবে কমিউনিস্টরা দেশের পরম্পরা ও সংস্কৃতিকে অপমান করেছে।

তিনি আরও বলেন, ‘বুদ্ধবাবু পদ্মভূষণ নাও নিতে পারেন, সেটা ওনার ব্যক্তিগত ব্যাপার। তবে কমিউনিস্টরা চিরদিন দেশের পরম্পরা ও সংস্কৃতিকে অপমান করেছে।’

প্রজাতন্ত্র দিবসের সকালে অন্যান্য দিনের মতো প্রাতঃভ্রমণ সেরে মেদিনীপুর শহরের কোতবাজার এলাকায় চা-চক্রে যোগ দিয়েছিলেন দিলীপ ঘোষ। সেখানেই দলীয় কার্যালয়ের সামনে পতাকা উত্তোলন করেন তিনি। সেখানেই দিলীপ ঘোষ প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের পদ্মভূষণ প্রত্যাখ্যান নিয়ে মন্তব্য করেন।

উল্লেখ্য, মঙ্গলবার সন্ধ্যায় এবারের পদ্মভূষণ প্রাপকদের তালিকা জানা যায়। দেখা যায় সেই তালিকায় বুদ্ধদেব ভট্টাচার্যের নাম রয়েছে। যদিও পরে সরকারিভাবে বিবৃতি দিয়ে সেই সম্মান প্রত্যাখ্যান করেন বুদ্ধদেব ভট্টাচার্য। বিবৃতি দিয়ে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী জানান, ‘পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না। আমাকে এনিয়ে কেউ কিছু বলেনি। যদি আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে, তা হলে আমি তা প্রত্যাখ্যান করছি।’

অন্যদিকে, দলের সিপিআইএম-এর রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র জানান, জ্যোতিবাবুকেও ভারতরত্ন দেওয়া হয়। সেই সময়ে তিনিও ভারতরত্ন প্রত্যাখ্যান করেছিলেন। এটা দলের বোঝাপড়া। যদিও তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ প্রাক্তন মুখ্যমন্ত্রীকে পদ্মভূষণ দেওয়ার পিছনে ‘গভীর রাজনীতি’ রয়েছে বলে মন্তব্য করেন। বুদ্ধদেববাবুকে পদ্মভূষণ দেওয়া বাংলার বামপন্থী ভোটারদের কাছে ‘বন্ধুত্বের নরম বার্তা’ বলেও কটাক্ষ করেন তিনি।

আরও পড়ুন-সাধারণতন্ত্র দিবসে ঐতিহ্যের চেনা ছবি দেখল ওয়াঘা-আটারি

তবে বুদ্ধদেববাবুর স্ত্রী মীরা ভট্টাচার্য জানিয়েছেন, বুদ্ধদেব শারীরিকভাবে অশক্ত হলেও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তিনি আগের মতোই দৃঢ়চেতা এবং সবল রয়েছেন। সে ভাবেই তিনি সিদ্ধান্ত নিয়েছেন পদ্মসম্মান ফিরিয়ে দেওয়ার।

Previous articleUK: বরিস জনসনের (Boris Johnson)উত্তরসূরী কি তবে লিজ ট্রাস (Liz Truss)!
Next articleRohit Sharma: ফিটনেস পরীক্ষায় পাশ রোহিত, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাওয়া যাবে হিটম‍্যানকে