কলকাতা পুরসভার স্বনির্ভর দলের প্রশিক্ষণ শিবিরে নজরকাড়া সাড়া মহিলাদের

কলকাতা  পুরসভার স্বনির্ভর দলের প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত হল।গাড়িচালনা, বোনা এবং সেলাই, নার্সিংসহ বিভিন্ন পেশার জন্য প্রশিক্ষণ হবে বিনামূল্যে। এরপর যথাসম্ভব কাজের সুযোগ থাকবে। অথবা স্বনির্ভর গোষ্ঠী তৈরি করে কাজ। এক্ষেত্রে ঋণ দেওয়ার ব্যবস্থাও থাকছে। কীভাবে প্রশিক্ষণ এবং কীভাবে কাজের সুযোগ বা ঋণ পাওয়া যাবে, তা সবিস্তারে বোঝানো হল শিবিরে।

উত্তর কলকাতার রামমোহন হলে ২৮ নম্বর ওয়ার্ডে বৃহস্পতিবার স্বনির্ভর দল গঠনের আলোচনা সভায় উপস্থিত ছিলেন  নারী এবং শিশু উন্নয়ন ও সমাজকল্যাণ মন্ত্রী শশী পাঁজা, ২৮ নম্বর ওয়ার্ডের  পুরপিতা অয়ন চক্রবর্তী, রোশন আরা,  বিভাগীয় মেয়র পরিষদ সদস্য মিতালি বন্দ্যোপাধ্যায়, তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষ প্রমুখ।

মন্ত্রী শশী পাঁজা বলেন, মহিলারা যদি স্বনির্ভর হন তাহলে তারা যে রোজগার করবেন তা শুধু তাদের কাজেই লাগবে না, তাদের পরিবারের কাজেও লাগবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্যের মহিলাদের স্বনির্ভর করার লক্ষ্যে কলকাতা পুরসভা অন্তর্গত এই প্রকল্পে ২৮  নম্বর ওয়ার্ড উদ্যোগী হয়েছে। প্রশিক্ষণের পাশাপাশি স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের ঋণের ব্যবস্থাও করা হবে।

তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ বলেন, এই প্রশিক্ষণ শিবিরে অনেকগুলো বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে এবং এরপর আপনি যেটা করতে পারবেন, তার জন্য যে লোন দরকার সেটা কোথা থেকে পাওয়া যাবে কিভাবে পাবেন, কার কাছে যেতে হবে সেই বিষয়টিও তারা আপনাদেরকে বুঝিয়ে দেবেন। রাজনৈতিক মিটিং মিছিল সভা-সমাবেশ আগেও হয়েছে অনেক হবে। কিন্তু এখন এটার সঙ্গে জীবন-জীবিকা জড়িত। এখন আগে এটা অনেক বেশি করে দরকার। তাই নির্দ্বিধায় স্বনির্ভর দলের এই প্রশিক্ষণ শিবিরে আপনারা যোগ দিন।

২৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অয়ন চক্রবর্তী বলেন, এখানে মহিলাদের স্বনির্ভর হওয়ার জন্য প্রশিক্ষণের পাশাপাশি লোন দেওয়ার ব্যবস্থা করব আমরা। এদিন প্রায় শ’দেড়েক মহিলা এই প্রশিক্ষণ শিবিরে যোগদান করেন।রাজ্য সরকারের প্রকল্পকে বাস্তবায়িত করতে কলকাতা পুরসভার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সবাই।

Previous articleDelhi Incident: এরা তালিবানের মতোই বর্বর: দিল্লির ঘটনায় গর্জে উঠলেন বসুন্ধরা-লীনা
Next article৬৯ বছর পর আনুষ্ঠানিকভাবে টাটার হাতে উঠল এয়ার ইন্ডিয়া