বাজেট অধিবেশন: থাকছে না কোনও “কোশ্চেন আওয়ার” ও “জিরো আওয়ার”

parliament

৩১ জানুয়ারি থেকে শুরু হবে সংসদের বাজেটের প্রথম পর্বের অধিবেশন (Budget Session)। অধিবেশনের প্রথম দুই দিন থাকছে না কোনও “কোশ্চেন আওয়ার” ও “জিরো আওয়ার।” কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে চলতি বছর দুই দফায় হতে চলেছে সংসদের বাজেট অধিবেশন। প্রথম পর্বের অধিবেশন শুরু হবে ৩১ জানুয়ারি যা চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। আর দ্বিতীয় পর্বের অধিবেশন ১৪ মার্চ থেকে শুরু হয়ে ৮ এপ্রিল পর্যন্ত চলবে। ১ ফেব্রুয়ারি সাধারণ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

বাজেট অধিবেশনের (Budget Session) প্রাক্কালে ২৮ জানুয়ারি প্রকাশিত সংসদের একটি বুলেটিনে জানানো হয়েছে, “৩১ জানুয়ারি এবং ১ ফেব্রুয়ারি, কোন ‘জিরো আওয়ার’ থাকবে না।” ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, রাষ্ট্রপতির ভাষণের কারণে সংসদের ১৭ তম লোকসভা অধিবেশনের প্রথম দু’দিনে কোনও ‘জিরো আওয়ার’ ও থাকবে না।”

সদস্যদের উদ্দেশ আরও জানানো হয়েছে যে, ‘জিরো আওয়ার’-এর সময় উত্থাপিত জরুরি জনগুরুত্বের বিষয়গুলি ২ ফেব্রুয়ারি থেকে নেওয়া হবে। তবে, বুধবার ‘জিরো আওয়ার’-এর সময় জরুরি জনগুরুত্বপূর্ণ বিষয়গুলি? মঙ্গলবার সকাল ১০ টা থেকে সন্ধে ৬ টার মধ্যে অনলাইনে ই-পোর্টালের মাধ্যমে বা ম্যানুয়ালি সংসদীয় নোটিশ অফিসে নোটিশ দিতে পারে।

সংসদের বিধি ও পদ্ধতি অনুযায়ী, প্রশ্নোত্তর ও জিরো আওয়ার প্রতিদিন ৬০ মিনিটের জন্য অনুষ্ঠিত হয়। লোকসভায়, দিনের কার্যপ্রণালীর শুরুতে অর্থাৎ সকাল ১১টা থেকে দুপুর পর্যন্ত জিরো আওয়ার তার পরে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন-পেগাসাস চুক্তি বিতর্কে মোদি সরকারকে আক্রমণ ফিরহাদ, সুখেন্দুশেখর

রাজ্যসভায়, জিরো আওয়ার শুরু হয় সকাল ১১টায় এবং তারপরে দুপুরে প্রশ্নোত্তর পর্ব।সংসদের বাজেট অধিবেশন ৩১ জানুয়ারি সকাল ১১ টায় রাষ্ট্রপতির উভয় কক্ষে ভাষণ দিয়ে শুরু হবে। যার পরে অর্থনৈতিক সমীক্ষা পেশ করা হবে।

এদিকে,আসন্ন বাজেট অধিবেশন উপলক্ষে রাজ্যসভার সদস্যদের জন্য আদর্শ আচরণবিধি জারি করেছেন সংসদের উচ্চ কক্ষের চেয়ারম্যান এম ভেঙ্কাইয়া নাইডু “কোড অফ কন্ডাক্টে” এ উল্লেখ করা হয়েছে, সংসদ কক্ষে অধিবেশন চলাকালীন সদস্যদের আরও বেশি দায়িত্ববান হতে হবে। জনতার সার্বিক উন্নয়নের কথা মাথায় রাখতে হবে। সংসদ কক্ষে ভাল আচরণের মাধ্যমে সাধারণ মানুষের কাছে বিশ্বাসযোগ্য হয়ে উঠতে হবে।

তবে ‘জিরো আওয়ার’ ও ‘কোশ্চেন আওয়ার’ না থাকায়, বিরোধীদের বক্তব্য, এই দুই পর্বেই তাঁরা বিভিন্ন প্রসঙ্গ উত্থাপন করেন ও কেন্দ্রীয় মন্ত্রীকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করে থাকেন। আগেভাগে নোটিশ দিয়েই এই দুই পর্বে সরকার পক্ষের কাছে আপত্তিকর বিষয়গুলি তোলেন বিরোধীরা। বাজেট অধিবেশনের প্রথম দুই দিন সেই পর্ব না থাকায় তাই কিছুটা ক্ষুব্ধ তাঁরা।

 

Previous articleTrain Incident: ফের ট্রেনে শ্লীলতাহানি! নদিয়ায় চলন্ত ট্রেন থেকে ধাক্কা মহিলাকে, ধৃত ১
Next articleভাবমূর্তি চুলোয়, ক্ষমতার দম্ভে জ্ঞানশূন্য বিজেপির অবস্থা দেশজুড়ে সঙ্কটজনক