বিজেপি-র নির্বাচনী ময়দানে ভরসা সেই পরিবারবাদই!

সামনেই উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন (Uttarakhand Assembly Election)। মুখে যতই বলুক তাঁরা পরিবারবাদের বিরুদ্ধে, আদপে কথাটা যে একেবারেই প্রযোজ্য নয় বিজেপির (BJP) জন্য। তারই প্রমাণ উত্তরাখণ্ডের প্রার্থী তালিকা। কংগ্রেসের মতো বিজেপিও সেখানে পরিবারতন্ত্রর বাইরে নিজেদের রাখতে পারেনি। কংগ্রেস (Congress) ও বিজেপি উভয়েরই উত্তরাখণ্ডের রাজনীতিতে পরিবারতন্ত্রের রাজনীতিতে পূর্ণ আস্থা রয়েছে। এবারের নির্বাচনে (Uttarakhand Assembly Election) তাই কারও ছেলে, কারও পুত্রবধূ, কারও স্বামীকে প্রার্থী করা হয়েছে। এটি এমন একটি রাজ্য যেখানে কংগ্রেস এবং বিজেপি উভয়েই পরিবারবাদকেই সমানভাবে প্রাধান্য দিয়ে ভোট ময়দানে নেমেছে। এবারের বিধানসভা নির্বাচনে এমন অনেক আসনই রয়েছে, যেখানে শুধুমাত্র একজন পরিবারের সদস্যকেই প্রার্থী করা হয়েছে।

শুরুটা যদি কংগ্রেস দিয়ে করা হয়,তবে দেখা যাচ্ছে তাঁরা বেশিরভাগ আসনেই পরিবারতন্ত্রকে পুরো “ফোকাস” করেছে। সম্প্রতি, হরক সিং রাওয়াতের পুত্রবধূ, যিনি বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছেন, তাঁকে ল্যান্সডাউন থেকে দলের প্রার্থী ঘোষণা করা হয়েছে।

আবার বিজেপি প্রার্থী দিলীপ সিং রাওয়াতের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন হরক সিং রাওয়াতের পুত্রবধূ। তিনি নিজেই পরিবারতন্ত্রের একটি বড় উদাহরণ কারণ তার বাবা ভারত সিং রাওয়াত উত্তরাখণ্ডের রাজনীতিতে সক্রিয় মুখ ছিলেন। তিনি পাঁচবার ল্যান্সডাউন থেকে বিধায়ক ছিলেন।

আরও পড়ুন-বাজেট অধিবেশন: থাকছে না কোনও “কোশ্চেন আওয়ার” ও “জিরো আওয়ার”

উদাহরণ হিসেবে,প্রাক্তন মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত এর দুই মেয়েই এবারে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্যদিকে বিজেপিও প্রাক্তন মুখ্যমন্ত্রী বিসি খান্দুরির মেয়ে রিতু খান্দুরিকে কোলকোটদ্বার থেকে প্রার্থী করেছে। নৈনিতালের হলদওয়ানি আসনেও কংগ্রেসের প্রবীণ নেত্রী ইন্দিরা হৃদয়েশের আসন বলে পরিচিত হলদওয়ানি থেকে লড়ছেন তার ছেলে সুমিত হৃদয়েশ।

বিজেপিও দেরাদুন ক্যান্টনমেন্টের আসন থেকে সবিতা কাপুরকে প্রার্থী করেছে। সবিতা কাপুর প্রবীণ বিজেপি নেতা হরবনস কাপুরের স্ত্রী। হরবানস কাপুর ছিলেন ওই এলাকার আটবারের বিধায়ক। সিতারগঞ্জ থেকে উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজয় বহুগুনার ছেলে সৌরভ বহুগুনাকেও টিকিট দিয়েছে বিজেপি।

একই সঙ্গে নৈনিতাল আসন থেকে যশপাল আর্যের ছেলে সঞ্জীব আর্যকেও প্রার্থী করেছে কংগ্রেস। উত্তরাখণ্ডের কাশিপুর আসনটিও বেশ আকর্ষণীয়। এখান থেকে বিজেপি বর্তমান বিধায়ক হরভজন সিং চিমার টিকিট কেটেছে, কিন্তু তার জায়গায় তার ছেলে ত্রিলোক চিমাকে সুযোগ দিয়েছে।

অর্থাৎ সবমিলিয়ে, বিজেপি-র ও নির্বাচনী ময়দানে ভরসা সেই পরিবারবাদই ।

 

Previous articleKMC: দলমতের ঊর্ধ্বে উঠে কাউন্সিলরদের সকলের জন্য কাজের বার্তা ফিরহাদের
Next articlePegasus: পেগাসাসে এবার শুভেন্দুর গ্রেফতার চাইলেন কুণাল