WHO-র কোভিড ম্যাপে ভারতের অংশকে চিন ও পাকিস্তান হিসেবে দেখানো হচ্ছে, সরব শান্তনু

বিশ্বজুড়ে করোনার(Covid-19) সাম্প্রতিক অবস্থা বোঝাতে মানচিত্র প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(World Health organisation)। আর সেই মানচিত্রকে ঘিরে তৈরি হলো বিতর্ক। বিশ্ব মানচিত্রে ভারতের জম্মু-কাশ্মীর ও লাদাখকে(Jammu Kashmir) চিন ও পাকিস্তানের অংশ হিসেবে দেখানোর অভিযোগ উঠল বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে। পাশাপাশি অরুণাচল প্রদেশকেও দেখানো হচ্ছে আলাদা রঙে। টুইট করে এই বিষয়টি প্রকাশ্যে এনেছেন তৃণমূল সাংসদ শান্তনু সেন(Shantanu Sen)। পাশাপাশি দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi) ও মমতা বন্দ্যোপাধ্যায়কেও(Mamata Banerjee) টুইটটি ট্যাগ করেছেন তিনি।

এদিন টুইটারে শান্তনু সেন লিখেছেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে ভারতের যে ম্যাপ তুলে ধরা হয়েছে সেখানে জম্মু-কাশ্মীর ও লাদাখকে বিভিন্ন রঙে দেখানো হচ্ছে। শুধু তাই নয়, জম্মু-কাশ্মীরের সেই নির্দিষ্ট অংশে ক্লিক করলে চিন ও পাকিস্তানের করোনা সংক্রান্ত তথ্য উঠে আসছে। বিষয়টি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নজরে আনতে টুইটটি প্রধানমন্ত্রীকে ট্যাগ করেছেন তৃণমূল সাংসদ শান্তনু সেন। পাশাপাশি টুইটটি ট্যাগ করা হয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও। শুধু তাই না অবিলম্বে এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়ে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন রাজ্যসভার সাংসদ শান্তনু সেন।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে বিশ্বজুড়ে মানচিত্রের ভিত্তিতে যে করোনা রিপোর্ট তুলে ধরা হয়েছে সেখানে পাকিস্তান সীমান্তবর্তী জম্মু-কাশ্মীরের বেশিরভাগ অংশকে সাদা রঙে দেখানো হচ্ছে, পাশাপাশি চিন সীমান্তবর্তী একটি অংশ সাদা ও আকাশী ডোরাকাটা রঙে। আলাদা ভাবে দেখানো হচ্ছে অরুণাচল প্রদেশকে। ভারতের বাকি অংশ রয়েছে আকাশী রঙে। শুধু তাই নয়, জম্মু কাশ্মীরের ওই বিতর্কিত অংশে ক্লিক করলে দেখা যাচ্ছে পাকিস্তানের করোনা সংক্রান্ত তথ্য। পাশাপাশি আকাশী- সাদা ডোরাকাটা অংশে ক্লিক করলে দেখা যাচ্ছে চিনের করোনা সংক্রান্ত তথ্য। স্বাভাবিকভাবেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই বিতর্কিত ম্যাপ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে গোটা দেশে।

Previous articleKajol: করোনা আক্রান্ত অভিনেত্রী কাজল, রয়েছেন আইসোলেশনে
Next articleViral News: একজন স্বামীর আট জন স্ত্রী? গল্প নয় ভাইরাল সত্যি!