BOOK FAIR: শীতের আমেজ গায়ে মেখে জমজমাট নিউটাউন বইমেলা

শীতের আমেজ গায়ে মেখে শুরু হল অষ্টম নিউটাউন বইমেলা। আটঘরা জ্যোতি মহিলা উদ্যোগ এবং রূপকথার যৌথ প্রচেষ্টায় মঙ্গলবার নিউটাউন বইমেলা প্রাঙ্গণে এই বইমেলার উদ্বোধন করেন হিডকোর ম্যানেজিং ডিরেক্টর দেবাশিস সেন।ছিলেন আজমুর পরিচালিকা নূরানী ইসলাম, রূপকথার পরিচালক মানস কুমার ঠাকুর, ক্যান্সার রোগ বিশেষজ্ঞ চিকিৎসক শিল্পা ভারতীয়া, পরিবেশ বিজ্ঞানী ড: স্বাতী নন্দী চক্রবর্তী প্রমুখ বিশিষ্টরা।
দেবাশিস সেন বলেন, বিশ্বব্যাংকের সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী বাংলাদেশের অর্থনীতি ঊর্ধ্বমুখী। তার প্রধান কারণ, এখানে মহিলাদের আত্মনির্ভর করার চেষ্টা, তাদের কর্মসংস্থানের সুযোগ এ রাজ্যের সরকার করেছে। এ বিষয়ে তিনি উল্লেখ করেন রাজ্যের ‘দুয়ারে সরকার’, ‘কন্যাশ্রী’, ‘লক্ষীর ভান্ডার’ ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্পের কথা। তিনি বলেন, এসবই মুখ্যমন্ত্রীর উদ্যোগে চালু হয়েছে। সবই কিন্তু মহিলাদের আত্মনির্ভর করার লক্ষ্যে।তাই ‘আজমু’র এই উদ্যোগকে সাধুবাদ জানাই।
নূরানী ইসলাম বলেন, নারীর ক্ষমতায়ন অনেক ব্যাপক ও গভীর। আমি ক্ষমতায়ন বলতে বুঝি ধৈর্য, অধ্যাবসায়, নতুন পথচলা, নতুন কিছু ভাবা ,নতুন কোনও উদ্ভাবন। পুরুষের সঙ্গে সমানভাবে কাঁধে কাঁধ মিলিয়ে নিজের কাজ করা।আজমুর ছাতার তলায় ১৪ হাজার মহিলা স্বনির্ভর হওয়ার লক্ষ্যে প্রতিনিয়ত চেষ্টা করছেন। আমরা তাদের দিকে বিভিন্নভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছি।সংস্থার ভবিষ্যৎ কর্মপন্থা সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, তাদের সংস্থা হোম কেয়ার নার্সিং ট্রেনিং, হাসপাতালে নার্সিং ট্রেনিং, পরিবেশের উপর কাজ এবং দূষণের উপর কাজ করার লক্ষ্য নিয়ে এগোচ্ছে।এই নিউটন বইমেলায় মঙ্গলবার শুরুর দিনেই ছিল প্রচুর বইপ্রেমীর ভিড়। নতুন বইয়ের গন্ধ মেখে বইপ্রেমীরা নানা স্বাদের খাবারের স্বাদও নিয়েছেন।আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত দুপুর ২ টো থেকে রাত ৯ টা পর্যন্ত এই বইমেলা খোলা থাকবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। সবমিলিয়ে সমস্ত কোভিডবিধি মেনে নিউটাউন বইমেলা অনুষ্ঠিত হচ্ছে, যা শীতের মরশুমে বইপ্রেমীদের কাছে বাড়তি আকর্ষণ।

Previous article‘খেলা হবে’ থেকে ‘লক্ষ্মীর ভান্ডার’, কী নেই ! ছেলের বিয়েতে অভিনব তত্ত্ব মায়ের
Next articleবেআইনিভাবে কয়লা উত্তলনের সময় বিপত্তি, মৃত্যু একাধিকের