Omicron Varient Crisis : বাংলাদেশে বিধিনিষেধের মেয়াদ বাড়লো ; সঙ্গে নতুন দুই শর্ত

উন্মুক্ত স্থানে ও ভবন অভ্যন্তরে সামাজিক/রাজনৈতিক/ধর্মীয়/রাষ্ট্রীয় অনুষ্ঠানে ১০০ জনের বেশি সমাবেশ করা যাবে না

খায়রুল আলম , ঢাকা

অতিমারি করোনাভাইরাসের ধরণ ওমিক্রন সংক্রমণ পরিস্থিতি রুখতে বাংলাদেশে চলমান বিধিনিষেধের মেয়াদ আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।বৃহস্পতিবার বিধিনিষেধ বাড়িয়ে মন্ত্রিপরিষদ থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আগের দেওয়া বিধিনিষেধের মেয়াদ শেষ হবে আগামী রবিবার (৬ ফেব্রুয়ারি)।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাসজনিত রোগের (কোভিড-১৯) নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রাদুর্ভাব ও বাংলাদেশে এই রোগের বর্তমান পরিস্থিতি বিবেচনায় আগের জারি করা সব বিধিনিষেধ ও নির্দেশনার সঙ্গে দুটি শর্ত সংশোধন করে সার্বিক কার্যাবলি/চলাচলে বিধিনিষেধ আরোপ করা হলো।এই বিধিনিষেধ আগামী ৭ ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি সকাল থেকে রাত ১২টা পর্যন্ত বলবৎ থাকবে।

শর্ত দুটি হলো :

১. উন্মুক্ত স্থানে ও ভবন অভ্যন্তরে সামাজিক/রাজনৈতিক/ধর্মীয়/রাষ্ট্রীয় অনুষ্ঠানে ১০০ জনের বেশি সমাবেশ করা যাবে না। এসব ক্ষেত্রে যারা যোগদান করবেন তাদের অব্যশই কোভিড টিকা সনদ বা ২৪ ঘণ্টার মধ্যে পিসিআর সার্টিফিকেট আনতে হবে।

২. সব স্কুল-কলেজ ও সমপর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ থাকবে।

নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনসহ করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় গত ১০ জানুয়ারি সারাদেশে বিধিনিষেধ জারি করে সরকার। যা ১৩ জানুয়ারি থেকে কার্যকর হয়। তখন ১১টি নির্দেশনা দেওয়া হয়েছিল।

করোনা সংক্রমণ পরিস্থিতির আরও অবনতি হলে ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে মন্ত্রিপরিষদ বিভাগ।

সর্বশেষ গত ২৪ জানুয়ারি থেকে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ধেক জনবল নিয়ে সরকারি-বেসরকারি অফিস পরিচালনার নির্দেশনা দেয় সরকার।

নতুন বছরের শুরু থেকেই চোখ রাঙাচ্ছে ওমিক্রন ভ্যারিয়েন্ট। এটি বিশ্বব্যাপী দ্রুত বিস্তার লাভ করছে। গত কয়েকদিন ধরে দেশে করোনার দৈনিক সংক্রমণও হঠাৎই বাড়তে শুরু করে। এরই প্রেক্ষাপটে আবারও সামনে আসে নতুন করে বিধিনিষেধ জারির বিষয়টি।

মহামারি শুরুর পর থেকে দেশে এ পর্যন্ত মোট ১৮ লাখ ২৪ হাজার ১৮০ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। ভাইরাসটিতে মারা গেছেন ২৮ হাজার ৪৬১ জন। আক্রান্তদের মধ্যে মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৭৫ হাজার ১৩৭ জন।

Previous articleAmitabh Bachhan : মুম্বইতে  পৈতৃক  বাসভবন বিক্রি করে দিলেন অমিতাভ বচ্চন
Next articleAccident: বৈঠকে যোগ দিতে যাওয়ার পথে দুর্ঘটনার কবলে খাদ্যমন্ত্রী রথীন ঘোষ