School Reopen:ফের খুলল স্কুল,শুরু পাড়ায় শিক্ষালয়

আজ, বৃহস্পতিবার থেকে খুলে গেল স্কুল। আপাতত অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল চালু হল। সোম থেকে শনিবার, সপ্তাহে ৬দিন ক্লাস।   সকাল থেকেই সরকারি ও বেসরকারি বিভিন্ন স্কুলে কোভিড বিধিকে মান্যতা দিয়েই সমস্ত পড়ুয়াকে স্কুলে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। সামাজিক দূরত্ববিধি মেনেই তাদেরকে স্কুলে ঢোকানো হয়। তার আগে স্যানিটাইজেশন ও থার্মাল গানের মাধ্যমে শরীরে তাপমাত্রা দেখে নেওয়া হয়। শিক্ষক থেকে শিক্ষাকর্মচারী, ছাত্রছাত্রীরা প্রত্যেককেই কোভিড বিধি মেনে স্কুলে ঢোকানো হয়। আবশ্যিক করা হয়েছে মাস্ক।

আরও পড়ুন:Metro Rail: মেট্রো লাইনে ফাটল, বন্ধ দমদম-গিরিশ পার্ক মেট্রো পরিষেবা

করোনা আবহে পড়ুয়াদের জন্য সবরকম সুরক্ষা ব্যবস্থা নিয়েছে রাজ্য । স্কুলগুলিকে স্যানিটাইজ করা হয়েছে । প্রত্যেক ছাত্র ছাত্রীকে মাস্ক পরে স্কুলে আসার নির্দেশ দেওয়া হয়েছে । এছাড়াও, প্রতিটি স্কুলে একটি শয্যাযুক্ত আইসোলেশন রুমের ব্যবস্থা থাকছে ।

সেইসঙ্গে আজ থেকেই রাজ্যজুড়ে শুরু হল পাড়ায় শিক্ষালয় প্রকল্পের মাধ্যমে পঠনপাঠন। আপাতত পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত একটি করে ক্লাস নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই প্রতিটি জেলায় জেলায় প্রধান শিক্ষকদেরও সেই মর্মে নির্দেশ পাঠানো হয়েছে। নির্দেশে বলা হয়েছে, বড় মাঠ হলে ৮০ থেকে ১০০ জন পড়ুয়া, ছোট মাঠ হলে ৪০ থেকে ৫০ জন পড়ুয়া নিয়ে ক্লাস নিতে হবে। যদি কোনও ছাত্র ছাত্রীর বাড়ি স্কুল থেকে দূরে হয় তাহলে তার নিকটবর্তী স্কুলের যেখানে পাড়ায় শিক্ষালয় প্রকল্পের ক্লাস নেওয়া হচ্ছে সেখানে গিয়ে সে ক্লাস করতে পারবে। তার উপস্থিতি একটি সাদা কাগজে নথিবদ্ধ করতে হবে।

Previous articleWB Election Commission:২৭শে ১০৮ পুরসভার ভোটগ্রহণ
Next articleবাড়ি বাড়ি পরিস্রুত পানীয় জল সরবরাহ ‘‘জলস্বপ্ন’’ প্রকল্পে ভারত সেরা বাংলা