National: ভারতীয় দণ্ডবিধির ১৪০ ধারায় সেনার উর্দি পরার অধিকার নেই প্রধানমন্ত্রীর, মোদিকে কোর্টের নোটিশ

ভারতীয় সেনাবাহিনীর (Indian Army) উর্দিতে (Uniform) প্রধানমন্ত্রী (Prime Minister) নরেন্দ্র মোদি (Narendra Modi)। কাশ্মীরের নৌসেরা সেক্টরে জওয়ানদের সঙ্গে দীপাবলি সেলিব্রেট করছেন মোদি (Narendra Modi)। গত বছরের এই ঘটনায় প্রধানমন্ত্রীর (Prime Minister) দপ্তরকে নোটিস পাঠাল উত্তরপ্রদেশের প্রয়াগরাজের আদালত।

২০২১ সালের নভেম্বর। ভারতীয় সেনাবাহিনীর (Indian Army) উর্দিতে (Uniform) প্রধানমন্ত্রী (Prime Minister) নরেন্দ্র মোদি (Narendra Modi)। কাশ্মীরের নৌসেরা সেক্টরে জওয়ানদের সঙ্গে দীপাবলি সেলিব্রেট করছেন মোদি (Narendra Modi)। গত বছরের এই ঘটনায় প্রধানমন্ত্রীর (Prime Minister) দপ্তরকে নোটিস পাঠাল উত্তরপ্রদেশের প্রয়াগরাজের আদালত।

সেনার উর্দি গায়ে চাপানোয় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আদালতে একটি মামলা হয়েছিল। মামলাকারীর আবেদন ছিল, ভারতীয় সেনাবাহিনীর কোন আধিকারিক ও কর্মী ছাড়া অন্য কেউ সেনাবাহিনী, নৌসেনা ও বায়ুসেনার উর্দি পরলে তা ভারতীয় দণ্ডবিধির ১৪০ ধারায় শাস্তিযোগ্য অপরাধ। এবং নরেন্দ্র মোদি সেই আইন লঙ্ঘন করেছেন। দেশের আইন সকলের জন্য সমান। ভারতীয় সংবিধান বলে, একজন সাধারন মানুষ ও প্রধানমন্ত্রী এই ইস্যুতে একই আইনের আওতায় পড়েন। তাহলে প্রধানমন্ত্রী কিভাবে আইন ভঙ্গ করলেন?

আরও পড়ুনঃ Saraswati puja : আজ সরস্বতী পুজো, শিক্ষার্থীরা মগ্ন বাগদেবীর আরাধনায়

সেই আবেদনের প্রেক্ষিতেই এবার প্রধানমন্ত্রীর দফতরে গেল আদালতের নোটিশ। আদালতে আবেদনটি পেশ করেছিলেন আইনজীবী রাকেশ নাথ পান্ডে। তাঁর বক্তব্য শোনার পর প্রধানমন্ত্রীর দফতরে নোটিশ পাঠান জেলা বিচারক নলীনকুমার শ্রীবাস্তব।

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে সেনার উর্দিতে জওয়ানদের সঙ্গে দীপাবলি পালন করা শুরু করেন প্রধানমন্ত্রী মোদি। কমব্যাট পোশাক পরলেও সেখানে সেনার কোনও প্রতীক থাকে না। যদিও রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন, তুরস্কের প্রধানমন্ত্রী এর্দোগান ও চিনের প্রেসিডেন্ট জিনপিংকেও বিভিন্ন সময় সেনার উর্দিতে দেখা গিয়েছে। এই যুক্তি খাড়া করে অনেকেই প্রশ্ন তোলেন, অন্য দেশের রাষ্ট্রপ্রধানরা যদি সেনার উর্দি পড়েন, তাহলে ভারতের প্রধানমন্ত্রীর ক্ষেত্রে আপত্তি কেন? এখানেই বিষয়টি স্পষ্ট করেন আইনজীবী রাকেশ নাথ পান্ডে।

আরও পড়ুনঃ Mumbai Crime: মুম্বই বিস্ফোরণ কাণ্ডে অন্যতম মূলচক্রী আবু বকর গ্রেফতার

তাঁর যুক্তি, পুতিন, এর্দোগান ও জিনপিং— তিনজনই তাঁদের দেশের সাংবিধানিক প্রধান। কিন্তু ভারতীয় সংবিধান অনুযায়ী, দেশের প্রধান হলেন রাষ্ট্রপতি। তিনি তিন বাহিনীরও প্রধান। প্রধানমন্ত্রী হলেন সরকার বা প্রশাসনের প্রধান। সেই যুক্তিতেই প্রধানমন্ত্রী মোদির সেনা-উর্দি পরা নিয়ে আপত্তি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন আবেদনকারী। এবং তাঁর আবেদনের ভিত্তিতেই প্রধানমন্ত্রীর দফতরে নোটিশ পাঠালো আদালত।

 

Previous articleNational:ভোটের বাজারে মোদির ট্যাবলো রাজনীতি ! সেরা যোগীর উত্তরপ্রদেশ, উপেক্ষিত নেতাজি
Next articleTerrorist: উপত্যকায় জঙ্গি দমনে বড়সড় সাফল্য, এনকাউন্টারে নিকেশ দুই সন্ত্রাসবাদী