পাঞ্জাব বিধানসভা নির্বাচন: সিধু নয়, কংগ্রেসের মুখ্যমন্ত্রীর ‘মুখ’ চান্নিই

charanjin singh channi

জল্পনার অবসান। চান্নিকেই (Charanjit Singh Channi) দলের মুখ্যমন্ত্রীর মুখ হিসেবে ঘোষণা করলেন কংগ্রেস (Congress) নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)।

রবিবার লুধিয়ানা সফরের সময় আসন্ন পাঞ্জাব বিধানসভা নির্বাচনের (Punjab Assembly Election) জন্য কংগ্রেস নেতা রাহুল গান্ধী চরণজিৎ সিং চান্নিকে (Charanjit Singh Channi) দলের মুখ্যমন্ত্রী প্রার্থী হিসেবে ঘোষণা করেছেন। চরণজিৎ সিং চান্নি এবং নভজ্যোত সিং সিধু ছিলেন দলের মুখ্যমন্ত্রী হওয়ার প্রধান প্রতিদ্বন্দ্বী। ঘোষণার ঠিক আগে রাহুল বলেন, “একজন নেতা ১০-১৫ দিনে তৈরি হয় না। আন্দোলন-সংগ্রাম থেকে তার জন্ম। সিধু, চান্নি , (সুনীল) জাখর—সবাই কঠিন পথে হেঁটেছেন, শিখেছেন। এত হীরার মধ্যে একটি হীরা বাছাই করা খুব কঠিন।” রাহুল গান্ধী আরও বলেন, “এটা আমার সিদ্ধান্ত নয়। পাঞ্জাবের মানুষ সিদ্ধান্ত নিয়েছে। আমার মতামত থাকতে পারে কিন্তু সিদ্ধান্ত নিতে পারি না। পাঞ্জাবের জনগণ বলেছে আমরা একটি ‘গরিব ঘর কা সিএম’ চাই এবং আমি তাতে রাজি।”

আরও পড়ুন-উত্তরাখণ্ডে বিজেপির নির্বাচনী প্রচারে গিয়ে হামলার মুখে সাংসদ লকেট চট্টোপাধ্যায়

পাঞ্জাব বিধানসভার ১১৭ টি আসনে আগামী ১৪ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। ১০ মার্চ ভোট গণনা হবে। চরণজিৎ সিং চান্নি আসন্ন নির্বাচনে ভাদৌর এবং চমকৌর সাহিব উভয় কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন, নভজ্যোত সিং সিন্ধু অমৃতসর পূর্ব থেকে ভোটে লড়বেন। মুখ্যমন্ত্রী চরণজিৎ চান্নি চমকৌর সাহেবের তিনবারের বিধায়ক। ৫৮ বছর বয়সী চান্নি এর আগে অমরিন্দর সিং মন্ত্রিসভায় কারিগরি শিক্ষা এবং শিল্প প্রশিক্ষণ, কর্মসংস্থান সৃষ্টি এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ছিলেন। তবে বিবাদমান কংগ্রেস নেতারা রাহুলের সিদ্ধান্ত মেনে নেবেন বলে প্রকাশ্যে ঘোষণা করলেও দলেরই নেতা সুনীল জাখর মুখ্যমন্ত্রী পদের প্রার্থীর দৌড় থেকে তাঁকে প্রত্যাখ্যান করার জন্য ‘দিল্লিতে থাকা উপদেষ্টাদের’ নিন্দা করেছেন। জাখর বলেছিলেন যে তিনি প্রত্যাখ্যাত হওয়ার কারণে তিনি বিচলিত নন বরং তিনি হিন্দু, শিখ নয় বলে প্রত্যাখ্যাত হয়েছেন বলে তিনি বিচলিত নন। জাখর বলেন, “দিল্লির উপদেষ্টারা সঠিক পরামর্শ দিচ্ছেন না। আমি একজন পাঞ্জাবি হিন্দু তাই আমাকে মুখ্যমন্ত্রী (প্রার্থী) করা হয়নি।”

 

Previous articleIndia Team: রোহিতের ব‍্যাটে ভর করে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৬ উইকেটে জয় ভারতের
Next articleKumar Sanu: মাকে হারালাম, সুরসম্রাজ্ঞীর স্মৃতচারণায় শোকস্তব্ধ কুমার শানু