Lata mangeshkar : কোটি কোটি গুণমুগ্ধকে কাঁদিয়ে পঞ্চভূতে বিলীন হয়ে গেলেন সুরসম্রাজ্ঞী লতা

একটি জীবনের অবসান। শেষ হল একটি অধ্যায়ের । সেই সঙ্গে একটি যুগেরও ইতি হল। সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর আর নেই । পঞ্চভূতে বিলীন হয়ে গেল তাঁর নশ্বর দেহ । পড়ে রইল ৩০ হাজারেরও বেশি গানে সমৃদ্ধ লতাজির সৃষ্টিসম্ভার।

রবিবার সকাল ৮.১২ মিনিটে প্রয়াত হন লতা মঙ্গেশকর। দুপুর ১টা ১৫ নাগাদ মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতাল থেকে মরদেহ নিয়ে যাওয়া হয় শিল্পীর বাসভবন ‘প্রভুকুঞ্জে’। এখানে প্রয়াত লতা মঙ্গেশকরকে শেষ শ্রদ্ধা জানাতে আসেন অমিতাভ বচ্চন, জাভেদ আখতার প্রমূখ শিল্পী।

সেখানে শেষশ্রদ্ধা জানানোর পর বিকেল চারটেয় শুরু হয় শেষযাত্রা। দীর্ঘ পথ শোভাযাত্রা করে মরদেহ নিয়ে আসা হয় শিবাজি পার্কে। শেষ যাত্রায় সুরসম্রাজ্ঞীকে শ্রদ্ধা জানাতে মুম্বইয়ের রাস্তায় অগণিত ভক্তের ঢল নামে। সামিল হয়েছিলেন বিশিষ্ট অভিনেতা, অভিনেত্রী ও রাজনীতিকদের সঙ্গে সাধারণ মানুষও।

 

শিবাজি পার্কে লতা মঙ্গেশকরকে শেষ শ্রদ্ধা জানান সস্ত্রীক সচিন তেন্ডুলকর। শ্রদ্ধা নিবেদন করেন বলিউড অভিনেতা শাহরুখ খান, আমির খান , বিদ্যা বালান , রণবীর কাপুর , সিদ্ধার্থ রায় কাপুর প্রমূখ।

এদিন সকালে হাসপাতাল থেকে প্রথমে বাড়ি। তারপর সেখান থেকে শিবাজি পার্ক পর্যন্ত প্রায় ২০ জন ডিএসপি পদমর্যাদার আধিকারিক সহ ২ হাজার ৭০০ জন পুলিশকর্মী লতাজির শেষকৃত্যের দায়িত্বে ছিলেন।

সন্ধ্যা সাড়ে ৬টায় শিবাজি পার্কে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য শুরু হয় লতা মঙ্গেশকরের। শেষকৃত্য সম্পন্ন করতে ৮ জন পুরোহিতের একটি দল তৈরি করা হয়েছিল।

বৈদিক ও হিন্দুমতে এই বিশেষ দলটি মন্ত্রাগ্নি নিয়ম -অনুষ্ঠানটি সম্পন্ন করেন। প্রধান পুরোহিত সতীশ ঘোড়গের নেতৃত্বে আধ ঘণ্টার এই নিয়মটি পূর্ণ হিন্দুমতে অনুষ্ঠিত হয়। জানা গিয়েছে মুম্বইয়ের পুরকর্মীদের সঙ্গে নিয়ে শিল্পীর পরিবারের সদস্যরা এবং পুরোহিতরা তাঁর পার্থিব দেহ দাহ করার জন্য কাঠের চিতা প্রস্তুত করেছিলেন।

গান স্যালুট শেষ হবার পরেই বৈদিক মন্ত্র উচ্চারণের মাধ্যমে লতাজির নশ্বর দেহ দাহ করার প্রক্রিয়া শুরু হয়ে যায়। জ্বলে ওঠে অগ্নিকুণ্ড। ধীরে ধীরে পঞ্চভূতে বিলীন হয়ে যান লতা মঙ্গেশকর।

 

Previous articleSc EastBengal: ওড়িশা এফসিকে সমীহ ইস্টবেঙ্গল কোচ মারিও রিভেরার, লাল-হলুদে নতুন সহকারী
Next articleউত্তরাখণ্ডে বিজেপির নির্বাচনী প্রচারে গিয়ে হামলার মুখে সাংসদ লকেট চট্টোপাধ্যায়