Abhijit Binayak Banerjee : অবিলম্বে ছোটদের স্কুল খুলে দেওয়া হোক , পরামর্শ নোবেলজয়ী অভিজিৎ বিনায়কের

এখনই খুলে দেওয়া হোক ছোটদের স্কুল। রাজ্য সরকারের উচিৎ অবিলম্বে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ করা। স্কুল শিক্ষা নিয়ে এমনই অভিমত নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের (Abhijit Binayak Banerjee ) । বুধবার একটি আলোচনা চক্রে এই মত প্রকাশ করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ।

কোভিড সংক্রমণের জেরে প্রায় দু’বছর ধরে বন্ধ ছিল স্কুল। তার সাংঘাতিক কুপ্রভাব পড়েছে শিশু শিক্ষায়। কিন্তু কতটা প্রভাবিত হয়েছে শিশুশিক্ষা? এ নিয়ে অ্যানুয়াল স্ট্যাটাস অফ এডুকেশন রিপোর্ট (ASER) তথা বার্ষিক শিক্ষার মানের রিপোর্ট নিয়ে বুধবার শহরের একটি পাঁচতারা হোটেলে এক আলোচনাচক্রের আয়োজন করা হয়। সেখানেই নিজের বক্তব্য পেশ করার সময় এই পরামর্শ দেন নোবেলজয়ী অর্থনীতিবিদ।

এই রিপোর্টে প্রকাশিত তথ্য অনুযায়ী দেখা গেছে, কোভিডকালে প্রায় ৯০ শতাংশ পড়ুয়ার নাম স্কুলে নথিভুক্ত থাকলেও শিক্ষার মান ১০ শতাংশ পড়ে গিয়েছে। বিশেষ করে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পড়ুয়া, যারা অঙ্গনওয়াড়ি কেন্দ্রেও যেতে পারেনি। তাদের ক্ষেত্রেই এই সমস্যা সবথেকে বেশি। অর্থাৎ সার্বিকভাবে শিক্ষার মান এই দু বছরে অনেকটাই পড়ে গিয়েছে। এই প্রেক্ষিতেই রাজ্য সরকারকে অবিলম্বে স্কুল খুলে দেওয়ার পরামর্শ দিয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ । তিনি এদিন বলেন, ”এখনই স্কুল খুলে দেওয়া হোক।

সিলেবাস কীভাবে শেষ হবে তা নিয়ে ভাবার প্রয়োজন নেই। কারণ পড়াশোনা নিয়মিতভাবে শুরু হয়ে গেলে আমার ধারণা মাস কয়েকের মধ্যেই শিক্ষক ও ছাত্ররা মিলে সিলেবাস শেষ করে ফেলতে পারবেন। শিক্ষকদের আমার পরামর্শ সিলেবাস নিয়ে না ভাবার প্রয়োজন নেই। শিশুদের খামতি দেখে আগে সেটা মেটানো দরকার। স্কুলে না গিয়ে গিয়ে পড়ুয়াদের বিদ্যাভাস -এর অভ্যাস নষ্ট হয়ে যাচ্ছে । স্কুল খুলে দিয়ে অবিলম্বে তাদের নিয়মিত পঠন-পাঠনের মধ্যে ফিরিয়ে আনতে হবে। “

Previous articleবিকিনি পরবে নাকি হিজাব তা মহিলারাই ঠিক করবেন: কর্ণাটক ইস্যুতে এবার সরব প্রিয়াঙ্কা
Next articleShootout: বর্ধমানে ব্যবসায়ীকে গুলি করে খুন, টাকা নিয়ে চম্পট দুষ্কৃতীদের