Writing With Fire: অস্কার দৌড়ে সেরা তথ্যচিত্র বিভাগে বাজিমাত বাঙালি পরিচালকের, মনোনীত ‘রাইটিং উইথ ফায়ার’

অস্কার দৌড়ে ফের মনোনীত ভারতীয় ছবি। ছবির পরিচালকের মধ্যে একজন আবার বাঙালি। সবমিলিয়ে ভারতীয় সিনেমায় ফের আশার আলো।

আরও পড়ুন:মোদি ভক্ত এই “ডিজিটাল” ভিক্ষুক ভিক্ষা নেন PhonePe-তে

মঙ্গলবার রাতে অস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশিত হয়েছে। সেখানেই সেরা ডকু ফিচার বিভাগে জায়গা করে নিয়েছে দিল্লি পরিচালক রিন্টু থমাস এবং সুস্মিত ঘোষের ছবি, ‘রাইটিং উইথ ফায়ার’। দু’জনেরই প্রথম ছবি এটি।

গত বছর জানুয়ারিতে সানডান্স চলচ্চিত্র উৎসবে স্পেশ্যাল জুরি অ্যান্ড অডিয়েন্স অ্যাওয়ার্ড জিতে নিয়েছিল ছবিটি। তারপর থেকেই এসেছে একের পর এক আন্তর্জাতিক স্বীকৃতি। আন্তর্জাতিক মহলে প্রশংসিত হয়েছে এই ছবিটি। এখনও পর্যন্ত মোট ২০টি আন্তর্জাতিক পুরস্কার জিতেছে ‘রাইটিং উইথ ফায়ার’।


২০০২ সাল থেকে কীভাবে এক দলিত মহিলা একটি সংবাদপত্রকে এগিয়ে নিয়ে চলেছেন, এই ডকু ফিচারে সেই বিষয়টিই প্রতিফলিত হয়েছে। শুধু একটি খবরের কাগজের টিকে থাকার লড়াই নয়, তার সঙ্গে এই তথ্যচিত্রে গুরুত্ব পেয়েছে দলিত মহিলাদের লড়াই, সামাজিক অবস্থান, প্রশাসনের সঙ্গে বিবাদ, অধিকার রক্ষার দাবিতে আন্দোলনের মতো বিষয়গুলি।

এদিন অস্কারের তালিকায় এই ডকু ফিচার বিভাগে জায়গা করে নেওয়ার পর পরিচালক রিন্টু থমাস একটি ভিডিয়ো শেয়ার করেন সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা যায়, তাঁদের ছবির নাম ঘোষণা হওয়ার পরেই কীভাবে তিনি এবং সুস্মিত ঘোষ আনন্দে চিৎকার করে ওঠেন।

Previous articleমোদি ভক্ত এই “ডিজিটাল” ভিক্ষুক ভিক্ষা নেন PhonePe-তে
Next articleJammu & Kashmir:উপত্যকায় বড় সাফল্য কাশ্মীর পুলিশের, নাশকতার ছক বানচাল করে গ্রেফতার ১১ জঙ্গি