WB Municipal Election: আজ চার পুরসভার ভাগ্য নির্ধারণ,ক্ষমতায় কারা?

বিধাননগর, আসানসোল, শিলিগুড়ি ও চনন্দনগর পুরভোটে জয়ী হয়েছে কারা?শনিবারের ভোটদানের পর রাজ্যের চার পুরসভা সোমবার নির্বাচনের ফলাফল ঘোষণা। কোন দল জয়ী হবে? এই সেই দিকেই তাকিয়ে বঙ্গ রাজনৈতিক মহল। বিধাননগর, আসানসোল, চন্দননগর এবং শিলিগুড়ি পুরসভা কেন্দ্রের ভোট গণনা রয়েছে আজ। ইতিমধ্যেই গণনাকেন্দ্রে শুরু হয়ে গিয়েছে টানটান উত্তেজনা। কোনও রকম অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে তার জন্য স্ট্রং রুমগুলিতে নিশ্চিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। সমস্ত গণনা কেন্দ্রের বাইরে ১৪৪ ধারা জারি হয়েছে।

আরও পড়ুন:ছোট আঙারিয়া কাণ্ডের মূল সাক্ষী বক্তার মণ্ডল প্রয়াত

বিধাননগর পৌরসভার সকাল আটটা থেকে গণনা শুরু। সমস্ত রাজনৈতিক দলের প্রতিনিধিরা ইতিমধ্যেই চলে এসেছেন গণনাকেন্দ্রে। গণনা কেন্দ্র-সহ গণনা কেন্দ্রের বাইরে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। বিধাননগর পুরসভার স্ট্রং রুম তৈরি হয়েছে বিধাননগর কলেজে। ৪১টি ওয়ার্ডে শনিবার রাজ্য পুলিশের সহায়তায় ভোট হয়। সোমবারও স্ট্রং রুমে রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনী মোতায়েন করা হয়েছে। রয়েছে সিসি ক্যামেরার নজরদারিও। একদম বাইরে থাকবে আরটি মোবাইল, এইচআরএসএসও, কিউআরটি ফোর্স, সশস্ত্র বাহিনী ও লাঠিধারী পুলিশ। দ্বিতীয় স্তরে শুধুমাত্র বন্দুকধারী পুলিশ থাকবে। তৃতীয় স্তরে একেবারে বন্দুকধারী পুলিশ। তারা শুধুমাত্র গণনা কেন্দ্রের মধ্যে তাদেরকেই প্রবেশ করতে দেবেন যারা রাজ্য নির্বাচন কমিশনের স্বীকৃত অনুমতি পত্র নিয়ে যাবেন। পাশাপাশি সংবাদমাধ্যমের কর্মীদের প্রবেশ করতে দেওয়া হবে দ্বিতীয় স্তর পর্যন্ত।

তৃতীয় স্তরে শুধুমাত্র তাঁরাই প্রবেশ করতে পারবেন, যাঁদের কমিশন নিয়ে যাবে। সেখানে রাজ্য তথ্য-সংস্কৃতি ও জেলাশাসককের দফতরের কর্মীরা থাকবেন। তাঁরাই এ কাজে সহযোগিতা করবেন। তবে গণনা কেন্দ্রের প্রথম স্তরেই ঢুকতে গেলে শুধুমাত্র সাদা কাগজ এবং পেন ছাড়া অন্য কিছু নিয়ে যাওয়া যাবে না। শুধুমাত্র সংবাদকর্মীদের এ ক্ষেত্রে দ্বিতীয় স্তর পর্যন্ত ছাড় দেওয়া হবে। আলাদা ভাবে ভোটকর্মীদের (ইলেকশন ভোটারদের) দেওয়া ভোটের গণনার কাজ শুরু হবে। একই সঙ্গে অন্য কক্ষে শুরু হয়ে যাবে ইভিএম গণনা।

চন্দননগরের কানাইলাল বিদ্যামন্দিরে তৈরি হয়েছে স্ট্রং রুম। চন্দননগর পুরসভার ৩৩টি ওয়ার্ডের মধ্যে শনিবার ৩২টিতে ভোট হয়েছে। ইভিএম রাখা হয়েছে স্ট্রং রুমে। এখানেও স্ট্রং রুমের বাইরে সশস্ত্র রাজ্য পুলিশ মোতায়েন করা হয়েছে। ভিতরে সিসি ক্যামেরায় নজরদারি। গালা দিয়ে সিল করা হয়েছে স্ট্রং রুমের দরজা।

কমিশন সূত্রে খবর, আসানসোলের ২২ রাউন্ড ভোট গণনা হতে পারে। শিলিগুড়িতে ভোট গণনা হতে পারে ৬ থেকে ৭ রাউন্ডে এবং ৬ থেকে ১৪ রাউন্ড গণনা হতে পারে চন্দননগরে।

Previous articleBreakfast news: ব্রেকফাস্ট নিউজ
Next articleValentines Day: আজ ভ্যালেন্টাইস ডে, ভালোবাসা প্রকাশের জন্য এই দিনটিই কেন, জানেন?