Bangladeshi Tourist: বাংলাদেশ-ভারত সফরে লাগবে না কোভিড টেস্ট, নেই কোয়ারেন্টাইন

খায়রুল আলম, ঢাকা: ভারত(India) ভ্রমণকারী বাংলাদেশিদের জন্য সুখবর দিলো সে ভারত সরকার। এখন থেকে করোনা ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ(covid dose) নিলেই বাংলাদেশের(Bangladesh) যাত্রীরা আরটি-পিসিআর টেস্ট না করিয়েই ভারত সফর করতে পারবেন।

করোনাভাইরাসের নতুন ভারিয়ান্ট ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে গত জানুয়ারিতে বাংলাদেশ থেকে যাওয়া যাত্রীর জন্য ৭ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছিল ভারতের সরকার। তবে সংক্রমণ কমে আসায় সে সিদ্ধান্ত পরিবর্তন করা হয়েছে। সোমবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর করেছে ভারতীয় সিভিল এভিয়েশন। ভারতের নতুন এ বিধিনিষেধের বিষয়টি অবগত করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং ইউএস-বাংলা এয়ারলাইন্সকে চিঠিও দিয়েছে তারা।

বর্তমানে বাংলাদেশ থেকে দুটি এয়ারলাইন্স ভারতের কলকাতা, দিল্লি ও চেন্নাইয়ে যাত্রী পরিবহন করছে। নতুন ভ্রমণ বিধিনিষেধে বলা হয়েছে, সোমবার থেকে ভারতে প্রবেশে বিদেশি যাত্রীদের কোয়ারেন্টাইন প্রয়োজন হবে না। তবে তাদের ১৪ দিনের সেলফ মনিটরিং করতে হবে। অর্থাৎ কারো শরীরে যদি করোনার লক্ষণ কিংবা উপসর্গ থাকে সে ক্ষেত্রে তাকে ‘এয়ারসুবিধা’ ওয়েবসাইটে গিয়ে বিষয়টি অবগত করতে হবে।

আরও পড়ুন:Chandan Nagar Municipal Election 2022: মমতার উন্নয়ন-ইন্দ্রনীলের পরিশ্রম : যোগফলে তৃণমূলের বিপুল জয় চন্দননগরে

এছাড়াও ভারতে প্রবেশের জন্য প্রত্যেক যাত্রীকে ভ্রমণের ৭২ ঘণ্টা আগে আরটি-পিসিআর টেস্ট করাতে হবে। তবে কোনো যাত্রী যদি করোনার পূর্ণাঙ্গ ডোজ ভ্যাকসিন নিয়ে থাকেন সেক্ষেত্রে তার পিসিআর টেস্ট না করালেও চলবে। সে ক্ষেত্রে তাদের ভ্যাকসিন সার্টিফিকেট বহন করতে হবে। ভারতের বিমানবন্দরে অবতরণের পর ২ শতাংশ যাত্রীকে জরুরি ভিত্তিতে বিমানবন্দরে করোনা টেস্ট করানো হতে পারে। এছাড়াও ৫ বছরের কম বয়সী শিশুরা তাদের পরিবারের লোকজনের সঙ্গে ভ্যাকসিন সার্টিফিকেট বা পিসিআর টেস্ট ছাড়াই ভারতে প্রবেশ করতে পারবে।

Previous articleChandan Nagar Municipal Election 2022: মমতার উন্নয়ন-ইন্দ্রনীলের পরিশ্রম : যোগফলে তৃণমূলের বিপুল জয় চন্দননগরে
Next article৪ পুরভোটে বিপুল জয় তৃণমূলের, অনেক পিছনে বিরোধীরা: একনজরে আসন ও ভোট শতাংশ