‘মায়ের স্নেহের পরশ থেকে বঞ্চিত হলাম’,সন্ধ্যা মুখোপাধ্যায়ের স্মৃতিচারণায় রূপঙ্কর-শ্রীরাধা-শ্রাবণী-শান্তনুরা

লতা মঙ্গেশকরকে হারানোর ব্যাথা এখনও মেলায়নি। তার আগেই ফের সঙ্গীতজগতের ইন্দ্রপতন। প্রবাদ প্রতিম সংগীতশিল্পীকে হারিয়ে শোকস্তব্ধ সঙ্গীতশিল্পীরা। তাঁদের কথায়, ফের মাকে হারালাম।

রূপঙ্কর বাগচী: মা নেই। বিপদে আপদে এ ভাবে আর কে ফোন করে খোঁজ নেবেন আমার! কোভিড কালে যখন মানুষের মুখ দেখার জো নেই, সেইসময় সঙ্গীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়ের ফোন। ‘‘কেমন আছ রূপঙ্কর? ভাল আছ তো?’’ আমি তখন গানের ক্লাস নিচ্ছি। সব ভুলে দৌড়ে এসে ফোন ধরেছিলাম। যাঁর গানে প্রজাপতি পাখায় পাখায় রং ছড়ায়, সেই তিনিই আমার খোঁজ নিচ্ছেন! অবশ্য শুধু আমার নয়, আমার পরিবারের প্রত্যেকের খুঁটিয়ে খুঁটিয়ে খবর নিয়েছেন। বলেছেন, ‘‘কী ভাল গান কর তোমরা! আমি অবাক হয়ে শুনি।’’

আরও পড়ুন:‘অপূরণীয় ক্ষতি’, সন্ধ্যা মুখোপাধ্যায়ের প্রয়াণে শোকপ্রকাশ অজয়-ঊষা-হৈমন্তীর

শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়:“উনি আমাদের মা ছিলেন। ওঁর সঙ্গে কথা কম ফোনে গান বেশি হত। এভাবে হারিয়ে ফেলব ভাবতে পারিনি। সবসময় ফোনে জিজ্ঞাসা করতেন কী খেয়েছি।কোথাও গান করতে গেলে বারবার ফোন করে খোঁজ নিতেন। কীভাবে রেওয়াজ করছি, শরীর কেমন আছে ,সবসময় খবর নিতেন।

শান্তনু মৈত্র: বম্বেতে গান করতে এসেছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়। লতাজির সঙ্গে তখন ওঁর ভাল সম্পর্ক ছিল। দুই গায়িকার খাওয়াদাওয়া নিয়ে আড্ডা হত দেদার। দুই আইকন এভাবে পরপর চলে গেলেন। কিন্তু মানুষকে তো একদিন বিদায় নিতেই হয়। প্রাবসী বাঙালি হয়ে ছোটবেলা থেকেই সন্ধ্যাদির গান শুনেছি। বাংলা থেকে দূরে থেকে বাঙালিয়ানার ছোঁয়া মানেই আমার কাছে ছিল সন্ধ্যা মুখোপাধ্যায়ের গান।

শ্রাবণী সেন: এরকম বিনয়ী মানুষ অনেক কম দেখেছি। উঁনার সান্নিধ্য পাওয়া অনেক ভাগ্যের ব্যাপার। আমি আর দিদি ইন্দ্রাণী গিয়েছিলাম উঁনার বাড়িতে। আমাদের নিজের হাতে খাবার পরিবেশন করেছিলেন। আমার মাকে মাঝেমধ্যেই ফোন করে জিজ্ঞেস করতেন মেয়েরা কীভাবে রেওয়াজ করে? কীভাবে রেওয়াজ করতে হয় শেখাতেন। এত স্নেহ পেয়েছি তা বলার নয়। তিনি একাধারে যেমন শিল্পী, তেমনি শিক্ষিকা, তেমনিই ছিলেন মাতৃস্থানীয়া। পুজো এবং গানই ছিল তাঁর পরিচয়।

Previous articleIndia Team: পরিবর্তিত হল শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের সিরিজের সূচি
Next articleSandhya Mukherjee : সন্ধ্যা মুখোপাধ্যায়ের প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন রাজ্যপাল