ফের শিরোনামে বিশ্বভারতী! অবিলম্বে হোস্টেল খোলার দাবিতে বিক্ষোভ পড়ুয়াদের

ফের ছাত্র আন্দোলনের জেরে খবরের শিরোনামে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। অবিলম্বে হোস্টেল খোলার দাবিতে বৃহস্পতিবার কেন্দ্রীয় অফিসের সামনে অবস্থানে বসল পড়ুয়াদের একাংশ। দাবি না মানা পর্যন্ত আন্দোলন জারি থাকবে বলে সাফ জানিয়েছন আন্দোলনকারীরা।

করোনার বাড়বাড়ন্তের জেরে গোটা দেশের সঙ্গে এই রাজ্যেও বন্ধ ছিল সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। বাদ যায়নি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ও। তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় রাজ্যে ফের চালু হয়েছে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। খুলেছে বিশ্বভারতীও। তবে আগের মতোই বন্ধ রয়েছে হস্টেল। যারফলে ব্যাপক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে বাইরে থেকে আসা ছাত্রছাত্রীদের। তাই হস্টেল খোলার পাশাপাশি প্রথম পরীক্ষা অনলাইনে নেওয়ার দাবিতে বৃহস্পতিবার কেন্দ্রীয় অফিসের সামনে বিক্ষোভ দেখায় পড়ুয়াদের একাংশ।

আন্দোলনকারী পড়ুয়াদের দাবি, কোভিড পরিস্থিতি অনেকটা আয়ত্তে থাকলেও খোলা হচ্ছে না বিশ্ববিদ্যালয়ের হস্টেল। যার ফলে  প্রচুর টাকা খরচ করে মেসে কিংবা অন্যত্র ভাড়া দিয়ে থাকতে হচ্ছে পড়ুয়াদের। তাই এবার চালু হোক হস্টেল। এছাড়াও প্রথম পরীক্ষা অনলাইন মোডে নেওয়ার ও দাবি জানায় বিক্ষোভকারী পড়ুয়ারা। গতকয়েকদিন আগে পর্যন্ত নাকি অনলাইনেই চলেছে বিশ্ববিদ্যালয়ের সমস্ত পঠনপাঠন প্রক্রিয়া। সেকারনে প্রথম পরীক্ষা কোনমতেই অফলাইনে দিতে রাজি নয় পড়ুয়াদের একাংশ।

অপরদিকে, আরবি তে স্নাতক ও স্নাতকোত্তর চালুর প্রসঙ্গ নিয়ে বিশ্ববিদ্যালয়ের ভাষা দফতরের সামনে বিক্ষোভ দেখায় বেশকিছু পড়ুয়া। সেখানকার ছাত্র-ছাত্রীদের অভিযোগ,কর্তৃপক্ষের তরফ থেকে একাধিকবার এই ডিগ্রি চালু করার কথা জানানো হলেও কোন ফল মেলেনি। তা সীমাবদ্ধ থেকে গিয়েছে মৌখিক ভাবেই।

আরও পড়ুন- টিকার দুটি ডোজ নেওয়া থাকলে বিদেশীদের দরকার নেই কোভিড টেস্টের!

Previous articleসুন্দরবনে ফের বাঘের হামলায় মৃত্যু মৎস্যজীবীর
Next articleফের দিল্লিতে পাওয়া গেল বোমা, নজরে ৪, এলাকায় আতঙ্ক