টিকার দুটি ডোজ নেওয়া থাকলে বিদেশীদের দরকার নেই কোভিড টেস্টের!

খায়রুল আলম (ঢাকা) : পর্যটকদের আকৃষ্ট করতে বিদেশি নাগরিকদের জন্য ভ্রমণে নিয়ম শিথিল করেছে সরকার। টিকার দুটি ডোজ নেওয়া থাকলে বিশ্বের যেকোনো ব্যক্তি করোনা পরীক্ষা (Covid Test) ছাড়া বাংলাদেশ (Bangladesh) সফরে আসতে পারবেন।
বিদেশি পর্যটকদের ভ্রমণে আরও উৎসাহিত করতে করোনার পরীক্ষার ক্ষেত্রে এই শিথিলতা আনার কথা জানিয়েছে করোনা নিয়ন্ত্রণে জাতীয় কমিটি।

কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক (National Technical Advisory Comittee) কমিটির ৫৬তম সভা শেষে বৃহস্পতিবার কমিটির সভাপতি অধ্যাপক মহম্মদ সহিদুল্লা সই করা এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। বৈশ্বিক পরিস্থিতি বিশ্লেষণের পরিপ্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক স্বীকৃত কোভিড ভ্যাকসিনের (Covid Vaccine) ডোজ নেওয়ার ১৪ দিন পর বিদেশ থেকে আসা যাত্রীদের করোনা পরীক্ষা ছাড়া দেশে প্রবেশের অনুমতি দেয়া যেতে পারে সভায় মত দেওয়া হয়। কোভিড ভ্যাকসিনের ডোজ শেষ করেননি এমন ব্যক্তিদের ভ্রমণ শুরুর ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর (RT-PCR) পরীক্ষা প্রয়োজন আছে বলে মনে করে কমিটি।

আরও পড়ুন-উত্তরপ্রদেশে ডবল ইঞ্জিনের উন্নয়ন আসলে ভাঁওতা: অনুন্নয়নের খতিয়ান তুলে ধরল সপা

বহির্গামী যাত্রীদের ক্ষেত্রে বর্তমানে পৃথিবীর কয়েকটি দেশে প্রবেশের জন্য আরটি পিসিআর টেস্ট বাধ্যতামূলক নয়। এমন প্রেক্ষাপটে সব বহির্গামী যাত্রীদের জন্য বাধ্যতামূলক না করে যে দেশে যাবেন অথবা যে এয়ারলাইন্সে ভ্রমণ করবেন, তাদের চাহিদা অনুযায়ী আরটি পিসিআর পরীক্ষার বিধান রাখার পরামর্শ দেওয়া হয়।

তবে, যাত্রীর কাছে তার কোভিড-১৯ ভ্যাকসিন প্রাপ্তির সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক করা প্রয়োজন। এয়ারলাইন্সগুলো এ কাজ নিশ্চিত করতে পারে।

বিবৃতি বলা হয়েছে, বাংলাদেশে (Bangladesh) কোভিড-১৯ সংক্রমণের হার বর্তমানে নিম্নমুখী। সংক্রমণের গ্রাফ নিম্নমুখী থাকায় আগামী ২২ ফেব্রুয়ারি থেকে শিক্ষা প্রতিষ্ঠানে সশরীরে ক্লাস শুরুর সুপারিশ করে কমিটি।

শিক্ষার্থীদের কোভিড ভ্যাকসিনের দুটি ডোজ দেওয়া এবং শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি মানার বিষয়েও কমিটি গুরুত্ব আরোপ করে। প্রাথমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান অনলাইনে পরিচালনা অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

পরিস্থিতির আরও উন্নয়ন সাপেক্ষে প্রাথমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাস সশরীরে শুরুর বিষয়ে পরে বিবেচনা করা যেতে পারে। বিবৃতিতে আরও বলা হয়, কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সব ক্ষেত্রে শতভাগ মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব নিশ্চিতসহ স্বাস্থ্যবিধি অনুসরণের সুপারিশ করা হয়।

 

Previous articleফের ধাক্কা খেলো শেয়ারবাজার, ১০৪ পয়েন্ট নামল সেনসেক্স
Next articleসুন্দরবনে ফের বাঘের হামলায় মৃত্যু মৎস্যজীবীর