হুঁশিয়ারির পরই পদক্ষেপ: জেলায় জেলায় নির্দল প্রার্থীদের বহিষ্কার তৃণমূলের

হুঁশিয়ারি দেওয়া হয়েছিল আগেই। তৃণমূল(TMC) নেতা পার্থ চট্টোপাধ্যায়(Partha Chatterjee) স্পষ্টভাবে জানিয়ে দিয়েছিল ১০৮ পুরসভা কেন্দ্রে টিকিট না পেয়ে যারা নির্দল হিসাবে দাঁড়িয়েছেন ৪৮ ঘন্টার মধ্যে তাদের প্রার্থী পদ প্রত্যাহার করতে হবে। দলের নির্দেশ না মানায় অবশেষে পদক্ষেপ নিল শীর্ষ নেতৃত্ব। জেলায় জেলায় বিক্ষুব্ধ নির্দল প্রার্থীদের বহিষ্কার শুরু করলো ঘাসফুল শিবির। বৃহস্পতিবার নদিয়ার রানাঘাটে দলীয় বৈঠকে গিয়ে সেখানকার মোট ২৩ জন নির্দল প্রার্থীকে (Independent Candidates) বহিষ্কারের কথা ঘোষণা করলেন তৃণমূলের জাতীয় কর্মসমিতির সদস্য পার্থ চট্টোপাধ্যায়, সুখেন্দুশেখর রায়। এর মধ্যে কৃষ্ণনগর পুরসভাতেই এই সংখ্যা ১১, পুরুলিয়াতে ৫ জন, বীরভূমে ৩ জন, ঝালদা পুরসভায় ৩ জনকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কার করা হয়েছে তমলুক, ঝাড়গ্রাম জেলায় বিক্ষুব্ধ নির্দলদের। বাকি জেলাতেও পদক্ষেপ শুরু করে দিয়েছে জেলা তৃণমূল কংগ্রেস। শেষ পাওয়া খবরে, ৫ জেলায় ৫৮ প্রার্থীকে বহিষ্কার করা হয়েছে।

রবিবার নদীয়া জেলায় গিয়ে চরম সময়সীমা বেঁধে দিয়েছিলেন তৃণমূল নেতা পার্থ চট্টোপাধ্যায়। পরদিন ৪ পুরনিগমের ফল প্রকাশের তৃণমূলের বিপর্যয়ের পর বিকেলে তিনি জানিয়ে দেন, যারা নির্দল হয়ে মনোনয়ন পেশের সিদ্ধান্ত নিয়েছেন তাদের আবারো বলা হচ্ছে ৪৮ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত বদলাতে হবে, না হলে বহিষ্কার করা হবে। সেই সময় সীমা পেরিয়ে যাওয়ার পর বিক্ষুব্ধদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে শুরু করলো জেলা তৃণমূল নেতৃত্ব। এদিকে বৃহস্পতিবার আরও একটি নোটিশ প্রকাশ্যে এনেছে তৃণমূলের শৃঙ্খলা কমিটি। এখানেও ৪৮ ঘণ্টার সময়সীমা দেওয়া হয়েছে। সময়সীমা পার হওয়ার পর জেলায় জেলায় বিক্ষুব্ধদের বিরুদ্ধে পদক্ষেপ শুরু হবে।

আরও পড়ুন:ক্যাফেতে তোলাবাজির জেরে বন্ধ হল ‘যোধপুর পার্ক উৎসব’, গ্রেফতার মূল অভিযুক্ত

উল্লেখ্য, আগামী ২৭ তারিখ রাজ্যের ১০৮টি পুরসভার ভোট। এখানে তৃণমূলের একাধিক বিক্ষুব্ধ নেতা প্রার্থী হিসেবে লড়ছেন। তাদের উদ্দেশ্যে একাধিকবার সতর্কবার্তা দেওয়ার পর এবার চরম শাস্তি দেওয়া হল। ৫ জেলা মিলিয়ে ৫৮ জনকে বহিষ্কার করল দল। এই বহিষ্কার প্রসঙ্গে পার্থ চট্টোপাধ্যায় জানান, “নির্দলদের তালিকা তৈরি হয়েছে। তাঁদের বারবার বলা সত্ত্বেও দলীয় নির্দেশ অমান্য করেছেন। তাই আমরা বহিষ্কারের পথে হাঁটলাম।” এদিকে বহিষ্কারের নির্দেশের পরই সুর বেশ কিছু জায়গায় নরম করেছে তৃণমূলের বিক্ষুব্ধরা। উত্তর ২৪ পরগনার ৫৭ জন তৃণমূলের বিক্ষুব্ধ নির্দলের মধ্যে ২৮ জন বিক্ষুব্ধর ভোটে না লড়ার সিদ্ধান্ত নিয়েছে।

Previous articleElection : দুই জা দু ‘দলের প্রার্থী , ভাগ হয়ে গেল সংসার !
Next articleHaryana: বেসরকারি চাকরিতে ৭৫ শতাংশ সংরক্ষণের স্থগিতাদেশ তুলে দিল শীর্ষ আদালত