Hassanal Bolkiah: ব্রুনেইয়ের সুলতানের চুল কাটার মাসিক খরচ শুনে চোখ কপালে নেটিজেনদের

সোনার চামচ মুখে দিয়ে জন্ম তাঁর। সুলতান মাসে অন্তত এক বার তাঁর চুল কাটান বলে জানা যায়। লন্ডন থেকে উড়ে আসেন তাঁর হেয়ারড্রেসার।

সাত রাজার ধন,মনিমাণিক্য, হিরে জহরত সবই অটুট এই ২০২২ সালেও। এটা কোনও গল্পকথা নয়,ব্রুনেইয়ের (Brunei)সুলতানের জীবনযাপনের একটা নমুনা মাত্র!তাঁর ধনসম্পত্তির পরিমাণ বা বিলাসবহুল জীবনের কথা শুনলে অনেকেরই তা অবিশ্বাস্য মনে হতে পারে। কথা হচ্ছে হাসান অল বোকাইয়াকে (Hassanal Bolkiah)নিয়ে। মালয়েশিয়া এবং দক্ষিণ চিন সাগরে ঘেরা বোর্নিয়ো দ্বীপের ছোট্ট দেশ ব্রুনেইয়ের (Brunei)সুলতান তিনি। সে দেশের প্রধানমন্ত্রী হওয়ার পাশাপাশি একাধিক মন্ত্রকের সর্বেসর্বা, অর্থাৎ নিজের দেশে তিনিই রাজা। একই সাথে অর্থ, বিদেশ, প্রতিরক্ষা এবং বাণিজ্য মন্ত্রকেরও রাশ নিজের কাছে রেখেছেন। এক দিকে পুলিশ সুপার হিসাবেও দায়িত্ব সামলাচ্ছেন। আবার সশস্ত্র বাহিনীরও প্রধান তিনিই। ধনসম্পত্তির নিরিখে এলন মাস্কের থেকে একটু পিছিয়ে তিনি। প্রায় ২ লক্ষ ২৪ হাজার ৫৩ কোটি টাকার সম্পত্তির মালিক হাসান অল বোকাইয়া(Hassanal Bolkiah)।

 

ব্রুনেইয়ের সুলতানের সন্তান হওয়ার দৌলতে সোনার কাঠি মুখে নিয়েই জন্ম বোকাইয়ার। ১৯৪৬ এর ১৫ জুলাই তাঁর, পঁচাত্তর বছর বয়সী বোকাইয়া ছোট থেকেই বৈভব আর প্রাচুর্যের মধ্যে বড় হয়েছেন।প্রথাগত পড়াশোনার পাঠ চুকিয়ে তিনটি বিয়ে করেছেন! ২০১২ সাল পর্যন্ত তিনি পাঁচটি পুত্রসন্তান এবং সাতটি কন্যাসন্তানের জনক বলে শোনা যায়। সারা পৃথিবীর সব সুলতানদের মধ্যেও প্রথম সারিতে রয়েছেন ব্রুনেইয়ের সুলতান। পৈত্রিক সূত্রে ধনপ্রাপ্তির পাশাপাশি সে দেশের তেল এবং প্রাকৃতিক গ্যাস ভান্ডারগুলি থেকে মুনাফাও যুক্ত হয়েছে তাঁর সম্পত্তিতে। রেকর্ড অনুযায়ী ১৯৮৮ সাল পর্যন্ত তিনিই ছিলেন বিশ্বের ধনীতম। প্রতি মাসে শুধু চুল কাটানোর জন্য খরচ করেন প্রায় ১৫ লক্ষ টাকা। সুলতান মাসে অন্তত এক বার তাঁর চুল কাটান বলে জানা যায়। লন্ডন থেকে উড়ে আসেন তাঁর হেয়ারড্রেসার। সাত হাজার বিলাসবহুল বাড়ি রয়েছে তাঁর।সূত্র মারফত জানা যায়, তাঁর ১১০টি গ্যারাজে রয়েছে প্রায় সাত হাজার গাড়ি। তার মধ্যে ৫০০টি রোলস রয়েস এবং ৩০০টি ফেরারি। সব মিলিয়ে যার মূল্য ৫০০ কোটি ডলারেরও বেশি। সেই সঙ্গে রয়েছে একাধিক বিলাসবহুল প্রাইভেট জেট। নিঃসন্দেহে বিশ্বের তাবড় তাবড় ধনী ব্যক্তিদের ঈর্ষার কারণ তিনি ।

Previous article২০২৩ সালের আন্তর্জাতিক অলিম্পিক কমিটির বৈঠক বসতে চলেছে ভারতে
Next articleঅভীকই তাঁর বান্ধবীকে ধান ক্ষেতে নিয়ে গিয়েছিল ঘুরতে, প্রোমোটার খুনে ঘনাচ্ছে রহস্য