১২৫ তম বর্ষে মিত্র ইনস্টিটিউশন

স্বামী বিবেকানন্দ যখন আমেরিকার শিকাগো শহরে ‘Parliament of Religion’ এ বক্তৃতা দিয়ে হিন্দু বেদান্ত দর্শনকে বিশ্বের আসনে সুপ্রতিষ্ঠিত করে ভারতে ফিরে আসেন ১৮৯৭ সালে, তখন মিত্র ইনস্টিটিউশন(মেন) বিদ্যালয় প্রাঙ্গণে তদানীন্তন রিপণ কলেজের পক্ষ থেকে তাঁকে ফেব্রুয়ারি মাসের ১৯তারিখ -এ বিশেষ সম্বর্ধনা দেওয়া হয়। সেই উপলক্ষে ১৯শে ফেব্রুয়ারি ২০২২, শনিবার মিত্র ইনস্টিটিউশন (মেন) ও সপ্তর্ষির যৌথ উদ্যোগে বিদ্যালয় প্রতিষ্ঠার ১২৫তম বর্ষে এবং সপ্তর্ষি চিলড্রেন্স ওয়েলফেয়ার সোসাইটির হীরক জয়ন্তী বর্ষে প্রতিষ্ঠিত হল মিত্র ইনস্টিটিউশন (মেন)-এর প্রতিষ্ঠাতা স্বর্গীয় শ্রী বিশ্বেশ্বর মিত্রের আবক্ষ মর্মর মূর্তি। মূর্তিটির উদ্বোধন করেন প্রধান অতিথি মাননীয় স্বামী সুপর্ণানন্দজি মহারাজ(অধ্যক্ষ, রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচার; গোলপার্ক, কলকাতা)। মূর্তিটি নির্মাণ করেছেন স্বনামধন্য শিল্পী শ্রী মিন্টু পাল।

এদিনের  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সপ্তর্ষি সংগঠনের সভাপতি ও ৪৮নং ওয়ার্ডের পৌর প্রতিনিধি মাননীয় শ্রী বিশ্বরূপ দে মহাশয়, ৩৭নং ওয়ার্ডের পৌর প্রতিনিধি মাননীয়া শ্রীমতী সোমা চৌধুরী মহাশয়া, মাননীয় শ্রী বিপ্লব নাহা বিশ্বাস (প্রাক্তন ভারপ্রাপ্ত শিক্ষক, মিত্র ইনস্টিটিউশন মেন), বিশিষ্ট সমাজসেবী মাননীয় শ্রী প্রিয়াল চৌধুরী মহাশয়, ড: পরেশ কুমার নন্দ (প্রাক্তন প্রধান শিক্ষক, টাকী হাউস বয়েজ) এবং বিশিষ্ট অতিথিবৃন্দ ও মিত্র ইনস্টিটিউশন(মেন) -এর বর্তমান ও প্রাক্তন বিশিষ্ট শিক্ষক-শিক্ষিকামণ্ডলী। বক্তব্যপর্ব শেষ হলে আয়োজিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।তাতে সংগীত পরিবেশন করেন স্কুলের প্রাক্তন ছাত্র শ্রী সৌম্যজিৎ মুখার্জী সাথে তবলায় সহযোগিতা করেন সংঘের সদস্য শ্রী রাজীব চক্রবর্তী এবং নৃত্য পরিবেশন করেন স্কুলের শিক্ষিকা ও সংঘের সদস্যা শ্রীমতী সোহিনী মল্লিক।সমগ্ৰ অনুষ্ঠানটির পরিচালনায় ছিলেন মিত্র ইনস্টিটিউশন(মেন) -এর বর্তমান প্রধান শিক্ষক মাননীয় শ্রী সায়ন্তন দাস মহাশয় এবং সপ্তর্ষির মাননীয় সম্পাদক শ্রী ইন্দ্রেশ্বর মল্লিক মহাশয়।

সপ্তর্ষির প্রাণপুরুষ স্বর্গীয় ভূপেন্দ্র কুমার দে -এর অনুপ্রেরণায় ৬০ বছর পূর্বে সপ্তর্ষির পথ চলা শুরু হয়। পরবর্তীতে প্রাক্তন সংঘ সভাপতি ও স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক বাঁশরীমোহন ভট্টাচার্য সপ্তর্ষিকে এগিয়ে নিয়ে চলার পর বর্তমান সভাপতি বিশ্বরূপ দে সংঘের সভাপতিত্বের দায়িত্বে আসেন। মিত্র স্কুলের সাথে সপ্তর্ষির নাড়ীর যোগ প্রাক্তন প্রধান শিক্ষক স্বর্গীয় শ্রী বিভাসচন্দ্র মিত্রের আমল থেকে। যদিও সংঘের বহু বর্ষীয়ান সদস্যরা তার আগে থেকেই মিত্র স্কুলে পড়াশোনা করেছেন। ১২৫ বছরের এই স্কুলের গৌরবোজ্জ্বল ঐতিহ্যকে বয়ে নিয়ে চলার গুরুদায়িত্ব যার হাতে, সেই সায়ন্তনবাবু কিছুদিন আগে দায়িত্ব পেলেও ইতিমধ্যেই সুদক্ষতার সাথে স্কুলের বহুমুখী বিকাশে তৎপর হয়েছেন এবং স্কুলকে এগিয়ে নিয়ে চলেছেন।অবশ্যই পাশে পেয়েছেন সপ্তর্ষিকেও।

আরও পড়ুন- Sc EastBengal: হার অব‍্যাহত এসসি ইস্টবেঙ্গলের, মুম্বইয়ের কাছে ১-০ গোলে হারল লাল-হলুদ ব্রিগেড

Previous articleSc EastBengal: হার অব‍্যাহত এসসি ইস্টবেঙ্গলের, মুম্বইয়ের কাছে ১-০ গোলে হারল লাল-হলুদ ব্রিগেড
Next articleBreakfast News:ব্রেকফাস্ট নিউজ