Malda:বাজারে চাহিদা বাড়ছে পুষ্টিগুণে সম্পন্ন বেগুনি বাঁধাকপির

এই মরশুমে প্রথম বেগুনি বাঁধাকপি চাষের প্রর্দশনী ক্ষেত্র তৈরি করা হয়েছে নরহাট্টা পঞ্চায়েতের গোবিন্দপুরে।

আপনি কি বাঁধাকপি পছন্দ করেন? আপনার রোজকার খাদ্যতালিকায় কি বেগুনি বাঁধাকপি (Red Cabbage)আছে? কারণ শরীর (Health)সুস্থ রাখতে এই আনাজ কিন্তু খুবই উপকারি। তাই বাজারে চাহিদা বেড়েছে বিদেশি এই বাঁধাকপির। একদিকে যেমন রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট( Antioxidant) তেমনই আয়রনে (Iron) ভরপুর বেগুনি বাঁধাকপি। হাড় সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধানে এই বেগুনী বাঁধাকপি দারুণ উপকারি। তাই রাজ্যের বিভিন্ন প্রান্তে এই বাঁধাকপি চাষের আগ্রহ বাড়ছে। মালদা (Malda)জেলাও ব্যতিক্রম নয় ,তাই কৃষিদপ্তরের (Department of Agriculture) উদ্যোগে মালদাতেও বেগুনি বাঁধাকপি(Red Cabbage) চাষের পরিকল্পনা গ্রহন করা হয়েছে। ইংরেজবাজার ব্লক কৃষি দফতরের উদ্যোগে চলতি মরশুমে স্বনির্ভর প্রকল্পের মাধ্যমে দুটি প্রর্দশনী ক্ষেত্র তৈরী করা হয়েছে। লাভজনক বেগুনি বাঁধাকপি চাষের মধ্যে দিয়ে নতুন দিশা দেখছেন ইংরেজবাজারের কৃষকেরা। এই মরশুমে প্রথম বেগুনি বাঁধাকপি চাষের প্রর্দশনী ক্ষেত্র তৈরি করা হয়েছে নরহাট্টা পঞ্চায়েতের গোবিন্দপুরে। একবিঘা জমির মধ্যে বেগুনি বাঁধাকপি (Red Cabbage)ও গাঁদাফুল চাষ করা হয়েছে। অপর প্রদর্শনী ক্ষেত্রটিতে ১০ কাঠা জমির উপর শুধু বেগুনি বাঁধাকপি চাষ করা হয়েছে। এই বিষয়ে এক বাঁধাকপি চাষী রাজকুমার মন্ডল বলেন, জানান এইবছর প্রথম বেগুনি বাঁধাকপি চাষ করেছেন তিনি। কৃষিদপ্তরের আধিকারিকেরা এই চাষে উৎসাহিত করেছেন। সম্পূর্ণ জৈব পদ্ধতিতে আগামিতে আরো বেশি পরিমাণে চাষ করার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি।

বইমেলা: উদ্বোধনে মুখ্যমন্ত্রী, থিম কান্ট্রি বাংলাদেশ, ডিজিটাল পার্টনার সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি

ইংরেজবাজার ব্লক কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, বেগুনি বাঁধাকপি মূলত দক্ষিণ আমেরিকার সবজি। এর পুষ্টিগুণ বেশি থাকায় ক্রমাগত ভারতে এর চাহিদা বেড়েছে। পাশাপাশি পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় চাষ শুরু হয়েছে।মালদা জেলাতেও কিছু কৃষক নিজেদের উদ্যোগে চাষ শুরু করেছেন। রেড জুয়েল প্রজাতির বেগুনি বাঁধাকপি চাষ করা হয়েছে এই বছর। ইংরেজবাজার ব্লক কৃষি দফতরের (Department of Agriculture)সহ কৃষি আধিকারিক সেফাউর রহমান বলেন, বেগুনি বাঁধাকপির চাহিদার কথা মাথায় রেখে কৃষকদের মধ্যে উৎসাহ বাড়াতে দুটি প্রর্দশনী ক্ষেত্র তৈরী করা হয়েছে।অনেকেই আগ্রহী হয়েছেন।

কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, বর্তমানে বাজারে সাধারণ বাঁধাকপির থেকে এই বেগুনি বাঁধাকপির দাম দেড়গুণ বেশি । যথেষ্ট পুষ্টিগুণ সম্পন্ন, তাই আগামিতে আরও চাহিদা বাড়ার সম্ভাবনা রয়েছে। চিকিৎসকেরা বলছেন, বেগুনী বাঁধাকফি পুষ্টিগুণে ভরপুর এক সব্জি। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন কে ও ভিটামিন এ রয়েছে। গবেষণায় প্রমাণিত হয়েছে যে এটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। পাশাপাশি অ্যান্টিইনফ্লেমেটরি,অ্যান্টিপাইরেটিক, অ্যান্টিমাইক্রোবিয়াল হিসেবে কাজ করে এই বেগুনি বাঁধাকপি(Red Cabbage)।

 

Previous articleসংসদে ভালো পারফরম্যান্সের জন্য ‘সাংসদ রত্ন’ সম্মান পাচ্ছেন সৌগত রায়
Next articleজালে শতাধিক তেলিয়া ভোলা, ভাগ্যের চাকা ঘুরল কাকদ্বীপের মৎস্যজীবীর