Ukraine Russia:’বাড়িতেই থাকুন,’ নাগরিকদের জন্য বার্তা দিল ভারতীয় দূতাবাস

কৃষ্ণসাগরে বেজে গিয়েছে রণডঙ্কা। ইউক্রেনের আকাশে ঢুকে পড়েছে রুশ সেনা। কিয়েভ, খারকভ-সহ পড়শি দেশটির সামরিক ঘাঁটিগুলিতে লাগাতার বোমাবর্ষণ করছে রুশ বিমানবাহিনী। এহেন যুদ্ধপরিস্থিতিতে আটকে পড়েছে প্রায় ১৮ হাজার ভারতীয়। তাই নাগরিকদের জন্য বিশেষ নির্দেশিকা জারি করেছে ভারতীয় দূতাবাস। আপাতত ইউক্রেনের রাজধানী কিয়েভে পাড়ি না দেওয়ার জন্য সে দেশে থাকা ভারতীয়দের নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Ukraine Russia: ‘আপনার বাহিনী ফিরিয়ে আনুন’,রাশিয়াকে আবেদন রাষ্ট্রসংঘের সেক্রেটারি জেনারেলের
নির্দেশিকায় বলা হয়েছে, ‘এই মুহূর্তে ইউক্রেনের পরিস্থিতি চূড়ান্ত অস্থির। এই পরিস্থিতিতে যে যেখানে আছেন, সেখানেই থাকুন।’পাশাপাশি এও বলা হয়, ‘যাঁরা কিয়েভের দিকে আসছেন, বিশেষত ইউক্রেনের পশ্চিম প্রান্ত থেকে যারা রাজধানী কিয়েভে পৌঁছনোর চেষ্টা করছেন, তাঁরা যেখান থেকে যাত্রা শুরু করেছিলেন, আপাতত সেখানেই ফিরে যান।’

দূতাবাসের তরফে বারবার করে সকলকে নির্দেশ দেওয়া হয়েছে, আপনারা ইউক্রেনের পশ্চিম সীমান্ত বরাবর কোনও স্থান বেছে নিন। সেখানে নিজেদের নিরাপদে রাখুন। এর পরবর্তীতে কী নির্দেশিকা দেওয়া হচ্ছে, সেটা পরবর্তীকালে জানানো হবে।
উল্লেখ্য ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার আগে থেকেই সে দেশ থেকে ভারতীয়দের ফেরাতে ব্যবস্থা নিতে শুরু করেছিল কেন্দ্র। তবে রাশিয়ার মিসাইল বর্ষণের পরই বিপদ এড়াতে ইউক্রেনের এয়ারস্পেস বন্ধ করে দেওয়া হয়েছে এবং অসমারিক বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।তাই বৃহস্পতিবার ভারতের একটি বিমান মাঝপথ থেকেই ফিরে আসে। তার পরই ইউক্রেনে থাকা ভারতীয়দের জন্য দূতাবাসের পক্ষ থেকে এই নির্দেশিকা জারি করা হয়েছে।

এদিকে বর্তমানে ইউক্রেনে যারা আটকে রয়েছেন, তাদের উদ্ধার করার জন্য ইতিমধ্যেই বিকল্প পথের চিন্তাভাবনা শুরু করে দিয়েছে সরকার। সূত্রের খবর, বিদেশমন্ত্রকে উচ্চ-পর্যায়ের বৈঠক চলছে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের বিকল্প রাস্তায় উদ্ধার করে আনার পরিকল্পনা করছে।ভারত সরকারের তরফে বিশেষ হেল্পলাইনও চালু করা হয়েছে। এই নম্বরগুলি হল- ১৮০০১১৮৭৯৭ (টোল ফ্রি), +৯১-১১-২৩০১২১১৩, +৯১-১১ৃ-২৩০৪১০৪, +৯১-১১-২৩০১৭৯০৫।

Previous articleসামরিকের পর এবার ইউক্রেনে উপর সাইবার হামলা রাশিয়ার !
Next articleরাশিয়া- ইউক্রেন যুদ্ধ: রেকর্ড দাম বৃদ্ধি অপরিশোধিত তেলের, ভারতে কী কী জিনিসের দাম বাড়বে?