রাজ্যপালের মুখে বিরোধীদের কথা! কমিশনারকে ডেকে পুনর্নির্বাচনের দাবি ধনকড়ের

বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবেই সম্পন্ন হয়েছে রাজ্যের ১০৮ পুরসভা নির্বাচন(municipal election)। যদিও এই নির্বাচনে ব্যাপক হিংসার অভিযোগ তুলে পুনর্নির্বাচনের দাবি জানিয়েছে বিরোধীরা। ডাকা হয়েছে বনধ। বিরোধীদের সুরই এবার শোনা গেল রাজ্যপালের(Govornar) গলায়। সোমবার রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসকে(Sourav Das) রাজভবনে তলব করে পুনর্নির্বাচনের দাবি জানালেন রাজ্যপাল জগদীপ ধনকড়।

রবিবার রাজ্যের ১০৮ পুরসভার ভোটে কয়েকটি জায়গায় হিংসার খবর পেয়ে সন্ধ্যায় নির্বাচন কমিশনারকে তলব করে বিবৃতি জারি করেছিলেন রাজ্যপাল। সোমবার বিকেলে রাজ্যপালের সঙ্গে দেখা করতে রাজভবনে পৌঁছন রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস। সূত্রের খবর, সেখানে রাজ্যপাল তাঁকে প্রশ্ন করেন, হিংসার আশঙ্কা থাকা সত্বেও কেন তা রুখতে পারল না কমিশন? কেন ইভিএম ভাঙচুর ও অশান্তির ঘটনা ঘটল? এর পাশাপাশি পুলিশের নিরপেক্ষতা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। এরপর নির্বাচন কমিশনারের কাছে বেশ কয়েকটি জায়গায় পুনর্নির্বাচন চেয়ে বসেন স্বয়ং রাজ্যপাল।

আরও পড়ুন:এর চেয়ে মরে যাওয়া ভাল: ভারতীয় দূতাবাসের ভুমিকায় ক্ষুব্ধ অসহায় পড়ুয়ারা

যদিও সূত্রের খবর, সৌরভ দাস রাজ্যপালকে জানিয়েছেন। এব্যাপারে একতরফা সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রাজ্যপালের নেই। জেলাশাসকদের পাঠানো রিপোর্টের ভিত্তিতে পুনর্নির্বাচনের ব্যাপারে সিদ্ধান্ত নেবে কমিশন। পরে কমিশনের তরফে জানানো হয়, অনেকগুলো ইভিএম আংশিক ভেঙে গেলেও তা থেকে তথ্য বিনষ্ট হয়ে যায়নি। পাশাপাশি, জেলাশাসকরা জানিয়েছেন, ভোট গণনার সময় কোনও সমস্যা হবে না। এই কারণে সংশ্লিষ্ট বুথগুলিতে পুনর্নির্বাচন হচ্ছে না। দুটি বুথে আবার ভোট হবে। তবে স্বয়ং রাজ্যপালের এই পুনর্নির্বাচনের দাবিকে নজিরবিহীন বলে মন্তব্য করেছে ওয়াকিবহাল মহলের একাংশ।

Previous articleBook Fair: সেন্ট্রাল পার্কের নয়া নাম: ৪৫তম কলকাতা বইমেলার উদ্বেধন করে ঘোষণা মুখ্যমন্ত্রীর
Next article“আনিস মৃত্যু নিয়ে কমরেডদের রক্তমাখা হাতে দরদের নাটক বন্ধ হোক”, রাজপথে TMCP