Bharat Series: ভিন রাজ্যে গেলেও আর বদলাতে হবে না গাড়ির নম্বর প্লেট !

বিএইচ সিরিজের নম্বরের প্লেট থাকলে ভিন রাজ্যেও আপনার জন্য থাকবে অনেক সুযোগ।

কাজের প্রয়োজনে বারবার ঠিকানা বদল করতে হয় বুঝি? আর প্রত্যেকবার নিজের গাড়ির (car)নম্বরপ্লেট নিয়ে সমস্যায় পড়তে হয় তো? তাহলে আপনার জন্য এবার এল সুখবর! এবার থেকে চাকরি বা অন্য কোনও কারণে যাঁদের বিভিন্ন রাজ্যে বসবাস করতে হয়, তাঁদের বার বার গাড়ির নম্বরপ্লেট বদলাতে হবে না। ভারত (বিএইচ) সিরিজের নম্বরপ্লেট থাকলে এই সুবিধা পাবেন ভারতীয়রা(Indian)।

উল্লেখ্য ২০২১ সালের ২৮ অগস্ট বিএইচ সিরিজের নম্বরপ্লেট চালু করেছিল কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক(Central Ministry of Road Transport)। সেপ্টেম্বর মাস থেকেই এই সিরিজের আওতায় গাড়ির নম্বর নথিভুক্তির কাজ শুরু হয়। ওড়িশায় (Orissa)ইতিমধ্যেই এই রেজিস্ট্রেশনের কাজ শুরু হয়ে গিয়েছে। মূলত সেনায় কর্মরত বা রাষ্ট্রায়ত্ত সংস্থার যে সমস্ত কর্মচারীদের বার বার কর্মসূত্রে ভিন্‌ রাজ্যে যেতে হয়, তাঁরা চাইলে এই সুবিধা পেতে পারেন। পাশাপাশি যে সমস্ত বেসকরারি সংস্থার চারটি বা তার বেশি রাজ্য অথবা কেন্দ্রশাসিত অঞ্চলে দফতর রয়েছে, তাদের কর্মীরাও বিএইচ সিরিজের নম্বরপ্লেট লাগাতে পারবেন। তবে পণ্য পরিবহণকারী যানবাহনের ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যাবে না।

জেনে নিন এই বিএইচ সিরিজের নম্বরে কী কী সুবিধা পাওয়া যাবে?

মোটর ভেহিকলস অ্যাক্ট-এর ৪৭ ধারা অনুযায়ী, নিজের রাজ্যের গাড়ি এক বছরের জন্য রাজ্যের বাইরে রাখা যায়। অর্থাৎ, যে রাজ্যে গাড়ির নম্বর রেজিস্ট্রেশন করানো হয়েছে, তা থেকে অন্য রাজ্যে গেলে সেখানে কেবলমাত্র এক বছর গাড়ি রাখতে পারেন তার মালিক। কিন্তু নির্ধারিত সময়ের পর নিজের রাজ্য থেকে যে ভিন্‌ রাজ্যে গাড়ির ট্রান্সফার করানো হয়েছে, তার প্রমান দেখাতে হয়। কিন্তু বিএইচ সিরিজের নম্বরপ্লেট থাকলে গাড়ির মালিককে এ সমস্যা পোহাতে হবে না। গোটা দেশেই একই নম্বরের গাড়ি নিয়ে ঘোরাফেরা করা যাবে।

ইউক্রেনে মৃত্যু হল আরও এক ভারতীয়র, দেহ ফেরানোর আবেদন মৃতের বাবার

বিএইচ সিরিজের নম্বরপ্লেটে চারটি ভাগ রয়েছে, সাল-বিএইচ-গাড়ির নম্বর (০-৯৯৯৯)-ইংরেজি অক্ষর (এএ থেকে জ‌েডজেড)। যে বছরে গাড়ির নম্বর নথিভুক্তি হয়েছে তার শেষ দু’টি নম্বর থাকবে প্রথমে। এর পর ভারত সিরিজের আদ্যক্ষর অর্থাৎ বিএইচ। তার পর গাড়ির নম্বরের চারটি সংখ্যা। সবশেষে এএ (AA)থেকে জ‌েডজেড (ZZ)ইংরেজি হরফের দু’টি অক্ষর। যদিও ‘আই’ (I)এবং’ও’ (O)অক্ষরদু’টি ব্যবহার করা যাবে না।
গাড়ির নম্বরপ্লেটের মতো রোডট্যাক্সের কাঠামোতেও বেশ কিছু বদল আনা হয়েছে। নতুন নিয়মে, গাড়ির দাম দশ লক্ষ টাকার নীচে হলে গাড়িমালিককে ৮ শতাংশের কম কর দিতে হবে। তবে দশ থেকে কুড়ি লক্ষ টাকার গাড়ির ক্ষেত্রে ১০ শতাংশ কর এবং কুড়ি লক্ষ টাকার বেশি দামি গাড়ির জন্য ১২ শতাংশ কর দিতে হবে।

বিএইচ সিরিজের (BH Series)নম্বরপ্লেটের জন্য কী ভাবে আবেদন করবেন?

এত দিন পর্যন্ত যে ভাবে গাড়ির নম্বর রেজিস্ট্রেশন করানো হত, সে পদ্ধতিতেই বিএইচ সিরিজের নম্বরপ্লেট পাওয়া যাবে। অনলাইনে আবেদন করার জন্য আঞ্চলিক পরিবহণ দফতর (আরটিও)-এর পোর্টালে গিয়ে নির্দিষ্ট আবেদনপত্র পূরণ করতে পারবেন গাড়িমালিকেরা। তারপর যাবতীয় নথিপত্র খতিয়ে দেখার পর নতুন নম্বরপ্লেট দেওয়া হবে বলেই জানা যাচ্ছে।

 

Previous articleইউক্রেনে মৃত্যু হল আরও এক ভারতীয়র, দেহ ফেরানোর আবেদন মৃতের বাবার
Next articleCM On Ukraine: পড়ুয়া ফেরাতে আগে ব্যবস্থা নয় কেন?এই গাফিলতি অপরাধ: তোপ মমতার