CPIM: কলকাতা জেলা সম্মেলনের শেষ দিনে বিস্ফোরক স্বীকারোক্তি, কী বললেন সূর্যকান্ত!

তৃণমূল-বিজেপির মোকাবিলা করতে ব্যর্থ হয়েছে সিপিআইএম- মন্তব্য সূর্যকান্ত মিশ্রের।

শেষ হল সিপিআইএম-এর (CPIM) কলকাতা জেলা সম্মেলন। প্রতিদিনই কিছু না কিছু চমক ছিল। তবে, শেষ দিনে বিস্ফোরক স্বীকারোক্তি করলেন সিপিআইএম-এর রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র (Suryakanta Mishra)। সূত্রের খবর, তিনি স্পষ্ট জানান তৃণমূল-বিজেপির (TMC-BJP) মোকাবিলা করতে ব্যর্থ হয়েছে দল।

রাজ্য সম্মেলনের প্রথমদিন থেকেই জোট নিয়ে প্রতিনিধিদের প্রশ্নের মুখে পড়তে হয়েছিল রাজ্য নেতৃত্বকে। জোটের বর্তমান ও ভবিষ্যত নিয়েও প্রশ্ন তোলেন অনেকে। এমনকী, সওয়াল করা হয় দলের একা চলার পক্ষে। এই পরিস্থিতিতে শনিবার, রাজ্য সম্পাদক স্বীকার করেন, বিজেপির সাম্প্রদায়িক রাজনীতির বিরুদ্ধে যেভাবে প্রচার হওয়ার দরকার ছিল তা করা হয়নি। এই প্রথম বাংলার কোনও নির্বাচনে ধর্মীয় মেরুকরণ হয় বলেও মন্তব্য করেন সূর্যকান্ত। কিন্তু সেই জায়গায় আঘাত করে বিজেপি বিরুদ্ধে প্রচারে ঝাঁঝ বাড়াতে পারেনি সিপিআইএম। তৃণমূলকে তো রোখাই যায়নি। বিজেপিকেও আটকাতে পারেনি দল। এই ব্যর্থতা স্বীকার করেন সূর্যকান্ত মিশ্র।

একই সঙ্গে সংযুক্ত মোর্চা নিয়ে সূর্যকান্তের মত, এটি চূড়ান্ত অসফল। মানুষের কাছে ওই জোট কোনও বিশ্বাসযোগ্যতা অর্জন করতে পারেনি। ভবিষ্যতে জোট হলে অবশ্যই নীচুতলার নেতৃত্বের মতামত নিয়েই করা হবে বলে আশ্বাস দেন সিপিআইএমের রাজ্য সম্পাদক।

কলকাতা জেলার সম্পাদক হিসেবে থাকছেন কল্লোল মজুমদার। তবে, বয়সের কারণে সরে যাচ্ছেন বিমান বসু-সহ অন্যান্যরা। বয়স নিয়ে কোনও নমনীয়তা দেখানো হবে না বলে জানান সূর্যকান্ত মিশ্র। পাশাপাশি মোট ৬৫ জনের কমিটি গঠিত হয়; যার মধ্যে ১৩ জন নতুন। বেশ কয়েকজন রেড ভলান্টিয়ারকেও নতুন কমিটিতে আনা হয়।

আরও পড়ুন:Assembly: বাজেট অধিবেশনে উদ্বোধনী ভাষণের সরাসরি সম্প্রচার চান রাজ্যপাল, সিদ্ধান্ত সোমবার: মন্তব্য অধ্যক্ষর

 

Previous articleAmit Shah: ইউক্রেনের উদ্ধার কাজেও রাজনীতির ফায়দা তোলার চেষ্টা অমিত শাহ’র
Next articleভারতীয়দের উদ্ধারে হাঙ্গেরি থেকে শেষ বিমান কবে? নির্দেশিকা জারি দূতাবাসের